পরীক্ষায় পূর্ণ নম্বর পেয়ে ৯৬ বছর বয়সী বৃদ্ধার বাজিমাত!

এই লেখাটি 23 বার পঠিত

পরীক্ষায় পূর্ণ নম্বর পেয়ে ৯৬ বছর বয়সী বৃদ্ধার বাজিমাত!
দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অর্জন কর- কথাটি একটি প্রবাদ ও হিতোপদেশ মাত্র। হয়ত সে কারণেই কথায় বলে শেখার কোনো বয়স নেই।
তবে প্রবাদ বা হিতোপদেশ যাই হোক কথাটি এবার কাজে পরিণত করে দেখালেন ভারতের কেরালা রাজ্যের আলাপ্পুজাহারের বাসিন্দা কাত্যায়নী আম্মা। ৯৬ বছর বয়সি এ অশীতিপর বৃদ্ধা পরীক্ষায় পাশ করে এবার চতুর্থ শ্রেণীতে উর্ত্তীর্ণ হয়েছেন। খবর: ইন্ডিয়া টুডে
কেরালার সর্বশিক্ষা মিশনে চতুর্থ শ্রেণীতে ওঠার পরীক্ষায় সফল ভাবে উত্তীর্ণ হলেন তিনি। শুধু উত্তীর্ণই নয় একেবারে পূর্ণ নম্বর পেয়ে তিনি বাজিমাত করেছেন ।
জানা গেছে, আকসারলাক্সম প্রকল্পের অন্তর্গত এই সর্ব শিক্ষা মিশনে ৪৫ জন প্রবীন পরীক্ষার্থীর মধ্যে কাত্যায়নী আম্মাই সবচেয়ে প্রবীনতম শিক্ষার্থী।
পরীক্ষার প্রস্তুতির জন্য আম্মা ছয় মাস ধরে মালয়ালম অক্ষরজ্ঞান শিখতেন এবং অঙ্ক করতেন। মোট ১০০ নম্বরের পরীক্ষায় উচ্চারণ করে পড়তে পারায় ছিল ৩০ নম্বর, মালয়ালম ভাষায় লিখতে ৪০ নম্বর ও গণিতে ছিল ৩০ নম্বর।
সব বিভাগেই সমান পারদর্শীতা দেখিয়েছেন ৯৬ বছর বয়সি আম্মা। তবে এ পরীক্ষা নিয়ে আম্মা অত উচ্ছ্বসিত নয়। তিনি বলেন, এই প্রশ্নপত্রের জন্য এত কিছু পড়ার দরকার ছিল না।
গত বছরের জানুয়ারিতে কাত্যায়নী আম্মা সাক্ষরতা মিশনে নাম লেখান। একটি লিখিত পরীক্ষায় পাশ করে তিনি চতুর্থ শ্রেনীতে ভর্তি হন।
পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হবার পর আম্মা অবসরে নেই। সময় কাটাচ্ছেন ইংরেজি শিক্ষা নিয়ে। একটি ইংরেজি বই পড়ার চেষ্টা করছেন তিনি এখন।
তিনি বলছেন, চতুর্থ শ্রেনীর ক্লাস শুরু হওয়ার আগে আমি ভালো করে ইংরেজি পড়া শিখে নিতে চাই।

Aviation News