বিশ্বের সবচেয়ে বড় প্লেনের ওজন দুই লাখ ২৬ হাজার ৭৯৬ কেজি

এই লেখাটি 72 বার পঠিত

ঢাকা: বিশ্বের সবচেয়ে বড় প্লেনের ওজন দুই লাখ ২৬ হাজার ৭৯৬ কেজি। সম্প্রতি বিশ্বের ১০টি বৃহত্তম প্লেনের তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের একটি জরিপ সংস্থা। এর মধ্যে এক নম্বরে রয়েছে স্কেলড কম্পোজিটস স্ট্রাটোলঞ্চ পদ্ধতির প্লেন। যার ওজন দুই লাখ ২৬ হাজার ৭৯৬ কেজি। লম্বায় ৭৩ মিটার। প্রসারতা ১১৭ মিটার। এটি ২০১৯ সালে প্রথম উড্ডয়ন করবে। হাগিজ এইচ-৪ হারকিউলস নামে ওই প্লেনটি উড্ডয়ন করলে এটিই হবে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড় (প্রসারতা হিসেবে) প্লেন।

২০১৯ সালের প্রত্যাশা হিসেবে অদ্ভুত-অপেক্ষাকৃত স্কেলড কম্পোজিটস স্ট্রাটোলঞ্চ পদ্ধতি, ওজন, দৈর্ঘ্য ও ভলিউম সমানভাবে আছে এমন বিবেচনায় বিশ্বের ১০টি বৃহত্তম প্লেনের তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের একটি জরিপ সংস্থা। দুই পর্বের প্রতিবেদনের প্রথমটিতে এক থেকে পাঁচ নম্বরের পাঁচটি প্লেনের তথ্য দেওয়া হলো। তবে সেটা প্লেনের আকারের ভিত্তিতে নয়।

ছয় ইঞ্জিনযুক্ত আন্তোনোভ এএন-২২৫ মারিয়া তিন নম্বরে আছে তার ওজন ও দৈর্ঘ্য-প্রসারতা দিয়ে। বর্তমানে বিশ্বের সবচেয়ে ভারী প্লেনের মধ্যে এটি একটি। দৈর্ঘ্য ও প্রসরাতায়ও এগিয়ে আছে এএন-২২৫। এর ওজন দুই লাখ ৮৫ হাজার কেজি। লম্বা ৮৪ ও প্রসারতা ৮৮.৪ মিটার। ১৯৮৮ সালে প্রথম ফ্লাইট শুরু করেছিল প্লেনটি।

এয়ারবাস এ৩৮০-৮০০। তার ওজন ও সবচেয়ে বেশি যাত্রী পরিবহন সক্ষমতা দিয়ে বিশ্বের চার নম্বর অবস্থানে আছে। ডাবল-ডেকারের এ৩৮০ প্লেনটি ২০০৫ সালে প্রথম ফ্লাইট শুরু করেছিল। এটি সর্বোচ্চ ৮৫০ যাত্রী বহনে সক্ষম। যদিও এর চেয়ে কম যাত্রীই বহন করেছে সব সময়। দুবাইভিত্তিক এ প্লেনটির ওজন দুই লাখ ৭৭ কেজি। লম্বায় ৭২.৭২ আর প্রসারতায় ৭৯.৭৫ মিটার।

বোয়িং ৭৪৭-৮ আছে পাঁচ নম্বরে। বি৭৪৭-৮এফ নামে এটি ২০১০ সালে প্রথম ফ্লাইট শুরু করেছিল। এর ওজন দুই লাখ ২০ হাজার ১২৮ কেজি। লম্বা ৭৬.৩ আর প্রসারতায় ৬৮.৪ মিটার। এটিও ডাবল-ডেকার। বিলাশবহুল প্লেন হিসেবে এর যথেষ্ট সুনাম আছে। সেজন্য অনেকে এটাকে ‘আকাশের রানি’ বলে ডাকে।

Aviation News