ফ্যাটি লিভারের সমস্যা সমাধানে উপায়

এই লেখাটি 49 বার পঠিত

আমাদের মধ্যে ‘ফ্যাটি লিভার’-এর সমস্যা অনেকেরই রয়েছে। বর্তমানে চূড়ান্ত ব্যস্ততার যুগে বাড়ির খাবার খাওয়ার সুযোগ অনেকেরই হয় না।

বাইরের খাবার অনিয়মিত ভাবে খাওয়ার ফলে আজকাল এই ‘ফ্যাটি লিভার’-এর সমস্যায় অনেকেই আক্রান্ত হচ্ছেন।
সহজ ভাষায় বলতে গেলে, যকৃতের কোষে অতিরিক্ত চর্বি জমা হলে ফ্যাটি লিভার রোগটি হয়। তবে এ কথাও ঠিক, একেবারে ফ্যাটবিহীন লিভারও কখনই সঠিকভাবে কাজ করতে পারে না। একটি নির্দিষ্ট পরিমাণ চর্বি লিভারে থাকাটা স্বাভাবিক। তবে তা ৫ থেকে ১০ শতাংশের বেশি হলে তাকে ফ্যাটি লিভারের লক্ষণ বলে মনে করা হয়।

ফ্যাটি লিভারের অসুখের জন্য মূলত মাত্রাতিরিক্ত ‘জাঙ্ক’ খাদ্য এবং বেহিসেবি বা অনিয়মিত জীবনযাত্রার কারণে হয়ে থাকে। তবে এই অসুখ বংশানুক্রমিকভাবেও হতে পারে বলে মত চিকিত্সকদের। এবার জেনে নিন ঘরোয়া উপায়ে কী ভাবে ফ্যাটি লিভারের সমস্যা কাটিয়ে উঠবেন।

১।

অ্যাপল সিড ভিনেগার ব্যবহার-
এক গ্লাস উষ্ণ পানিতে এক চামচ অ্যাপল সিড ভিনেগার মিশিয়ে নিন। চাইলে এর সঙ্গে সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন। প্রতিদিন দু’বেলা (দুপুরে এবং রাতের খাবারের আগে) খাওয়ার আগে এই মিশ্রণ খেতে হবে। মোটামুটি মাস দুয়েক এই নিয়ম মেনে চললে উপকার পাওয়া যাবে।

২। পাতিলেবু আর মধুর মিশ্রণ ব্যবহারের পদ্ধতি-

অ্যাপল সিড ভিনেগার ছাড়াও পাতিলেবু আর মধুর মিশ্রণও ফ্যাটি লিভারের সমস্যার উপসমে খুবই কার্যকরী। এক গ্লাস সামান্য উষ্ণ পানিতে অর্ধেক লেবুর রস মিশিয়ে নিন। এর সঙ্গে দু’চামচের মতো মধু মিশিয়ে নিন। প্রতিদিন অন্তত দু তিনবার এই মিশ্রণটি খেতে হবে। এই নিয়ম মেনে চললে অল্প সময়ের মধ্যেই উপকার পাওয়া যাবে।

Aviation News