উবার ইটসকে কিনল জোমাটো

উবার ইটসকে কিনল জোমাটো।

স্মার্টফোন অ্যাপভিত্তিক পরিবহন সেবা উবারের ভারতে খাবার সরবরাহ ব্যবসা উবার ইটস কিনে নিয়েছে দেশটির ফুড ডেলিভারি স্টার্টআপ জোমাটো। অ্যাপের মাধ্যমে খাবার সরবরাহ করার ভারতীয় এই স্টার্ট-আপ প্রায় ৩৫০ মিলিয়ন ডলারে (২ হাজার ৪৯২ কোটি টাকা) উবার ইটসকে কিনেছে।

ভারতীয় দৈনিক বিজনেস স্টান্ডার্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে উবার ইটসের ব্যবসা রেকর্ড সাড়ে তিনশ মিলিয়ন ডলারে কিনেছে জোমাটো। দুই কোম্পানির মাঝে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। চুক্তি অনযায়ী, জোমাটোতে সাড়ে ৯ শতাংশ অংশীদারিত্ব থাকবে উবারের। ভারতের অন্তত ৪১টি শহরে অ্যাপসের মাধ্যমে খাবার সরবরাহ করতো উবার ইটস।

এনডিটিভি বলছে, ২০১৭ সালে ভারতে ব্যবসা শুরু করে উবার ইটস। কিন্তু এই ব্যবসার অন্যতম দুই প্রতিদ্বন্দ্বী জোমাটো এবং সুইগির সঙ্গের প্রতিযোগিতায় হিমশিম খেতে হয় উবার ইটসকে।

উবার ইটসের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি হওয়ার পর জোমাটোর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা দীপিন্দর গোয়েল বলেন, আমরা এ ধরনের সেবা দেয়ার ক্ষেত্রে পথিকৃৎ এবং ভারতের ৫০০টিরও বেশি শহরে খাদ্য সরবরাহের ব্যবসা করছে জোমাটো। এই সেবার সম্প্রসারণ ঘটাতে পেরে আমরা গর্বিত।

এদিকে, এক বিবৃতিতে উবার ইটস বলছে, ভারতে উবার ইটস-কে কিনে নিয়েছে জোমাটো। ফলে আপনি ভারতে উবার ইটস থেকে খাবার অর্ডার করতে পারবেন না। তবে আপনার পছন্দের খাবার খেতে পারবেন। কারণ জোমাটোতে আপনার জন্য উপযুক্ত আকর্ষণীয় অফার রয়েছে।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ছোট্ট পরিসরে খাবার সরবরাহ ব্যবসার মাধ্যমে উবার ইটসের যাত্রা শুরু হয়। পরবর্তীতে ২০১৫ সালের ডিসেম্বরে টরোন্টোতে এই সেবা চালু করে উবার। তারপর থেকে এখন পর্যন্ত বিশ্বের অন্তত ২২০টিরও বেশি শহরে অ্যাপের মাধ্যমে খাবার সরবরাহ ব্যবসা করছে উবার ইটস। তবে ভারতে প্রথমবারের মতো উবারের এই ব্যবসা শুরু হয় মুম্বাইয়ে ২০১৭ সালের মে মাসে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.