কার্গো বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আশ্বাস

এই লেখাটি 299 বার পঠিত

Cargo_SM_813722177ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো বিমান (পণ্যবাহী উড়োজাহাজ) চলাচলে আরোপিত নিষেধাজ্ঞা শিগগিরই তুলে নেওয়ার আশ্বাস দিয়েছে ব্রিটিশ সরকার।

শুক্রবার (১৮ মার্চ) রাতে টেলিফোনে এক সংলাপে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীকে এ আশ্বাস দেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড। রাত সাড়ে নয়টার দিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর ফোন পান মাহমুদ আলী।

আলাপকালে দুই পররাষ্ট্রমন্ত্রী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে দীর্ঘসময় কথা বলেন বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে বাংলাদেশ ও যুক্তরাজ্য একযোগে কাজ করে যাচ্ছে বলে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন।

এ প্রসঙ্গে শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে একটি ‘উন্নয়ন পরিকল্পনা’ বাস্তবায়নের জন্য ‘রেড লাইন’ এবং ‘রেস্ট্রাটা নামক’ বেসামরিক বিমান নিরাপত্তা বিষয়ক দু’টি কোম্পানির সঙ্গে চুক্তি সম্পাদনের আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে ব্রিটিশ মন্ত্রীকে জানান মাহমুদ আলী।

তিনি বলেন, শিগগিরই যেকোনো একটি কোম্পানির সঙ্গে এ বিষয়ে চুক্তি চূড়ান্ত হবে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে বাংলাদেশের নেওয়া এসব পরিকল্পনাকে স্বাগত জানান। এসময় যুক্তরাজ্য সহসাই ঢাকা থেকে সরাসরি লন্ডনগামী কার্গোর উপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি বিবেচনা করবে বলে আশ্বাস দেন।

এছাড়া বাংলাদেশ সরকারের নেওয়া ‘উন্নয়ন পরিকল্পনা’ ও দু’দেশের ঐতিহাসিক সম্পর্কের পরিপ্রেক্ষিতে ঢাকা ও লন্ডনের মধ্যে সরাসরি যাত্রীবাহী ফ্লাইট পরিচালনায় কোনো ধরনের অসুবিধা হবে না বলেও আশা প্রকাশ করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।

উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে চলমান সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে একমত হন।

নিরাপত্তার কারণ দেখিয়ে গত ৮ মার্চ ঢাকা থেকে যুক্তরাজ্যগামী কার্গো বিমানের সরাসরি প্রবেশে নিষেধাজ্ঞার কথা জানায় যুক্তরাজ্য সরকার।

এ বিষয়ে যুক্তরাজ্য সরকারের ওয়েবসাইটে ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনায় দেখা গেছে, আন্তর্জাতিক মানদণ্ড নিশ্চিতের প্রয়োজনীয় কিছু বিষয় সেখানে পূরণ করা হয়নি। তাই সাময়িক পদক্ষেপের অংশ হিসেবে ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো ফ্লাইট ঢুকতে দেওয়া হবে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

সূ্ত্রঃবাংলানিউজটোয়েন্টিফোর.কম

Aviation News