এই পদ্ধতিতে গোসল না করলে বাড়বে স্ট্রোকের ঝুঁকি!

এই লেখাটি 30 বার পঠিত

বিশ্বের প্রায় ২ কোটি মানুষ প্রতি বছর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। বিশ্বের একাধিক গবেষণা এবং পরিসংখ্যানের রিপোর্ট অনুযায়ী, গোছলের সময় স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যু বা পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার ঘটনা দিনের পর দিন বেড়ে চলেছে।

চিকিৎসকেরা বলছেন, গোসল করার সময় বেশ কিছু বিষয় আমাদের প্রত্যেককেই মাথায় রাখার প্রয়োজন। কারণ সঠিক নিয়ম মেনে গোসল না করলে হতে পারে মৃত্যুও। গোছলের সঠিক নিয়ম সম্পর্কে আসুন জেনে নেওয়া যাক আমাদের আজকের এই প্রতিবেদন থেকে-

গোসল করার সময় প্রথমেই মাথা এবং চুল ভেজানো একদম উচিৎ নয়। কারণ, মানুষের শরীরে রক্ত সঞ্চালন একটা নির্দিষ্ট তাপমাত্রায় হয়ে থাকে। শরীরের তাপমাত্রা বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে খানিকটা সময় লাগে।

চিকিৎসকদের মতে, প্রথমেই মাথায় পানি ঢালেন, তাহলে সঙ্গে সঙ্গেই রক্ত সঞ্চালনের গতি বহুগুণ বেড়ে যায়। বেড়ে যায় স্ট্রোকের ঝুঁকিও। তাছাড়া মাত্রাতিরিক্ত রক্তচাপের ফলে মস্তিষ্কের ধমনী ছিঁড়ে যেতে পারে। ফলে মৃত্যু বা পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়।

প্রথমে পায়ের পাতা থেকে আস্তে আস্তে ওপর দিকে কাঁধ পর্যন্ত ভেজাতে হবে। এরপর আস্তে আস্তে মুখ ভিজিয়ে তবেই মাথায় পানি দেওয়া উচিৎ। যাদের উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টরাল বা মাইগ্রেনের সমস্যা রয়েছে আছে, তাদের অবশ্যই এই পদ্ধতি মেনে চলা উচিৎ।

Aviation News