ইন্টারনেট আসক্তি? থেকে সাবধান!

এই লেখাটি 24 বার পঠিত

প্রযুক্তি ও স্মার্টফোনের দাপটের এই যুগে মানুষ এখন বেশিরভাগ সময় ইন্টারনেটে ব্যয় করে থাকে। প্রয়োজনে -অপ্রয়োজনে উভয় ক্ষেত্রেই ইন্টারনেটের ব্যবহার বাড়ছে।

এর ফলে মানুষ হয়তো অনেক কিছু সহজে পেয়ে পাচ্ছে। ফলে তাদের জীবনযাত্রা হয়তো কোনো কোনো ক্ষেত্রে সহজ হয়ে উঠেছে। আবার ইন্টারনেটে অতিমাত্রায় আসক্তি থেকে ঘটছে নানা সমস্যা। ইন্টারনেটে মাত্রাতিরিক্ত সময় ব্যয় করলে ঘনিষ্ঠজনরা অর্থাৎ পারিবারিক সম্পর্কে ফাটল ধরে বলে এক গবেষণায় দেখা গেছে। বয়োলজিকাল জার্নাল ‌’প্লাস ওয়ান’এ সম্প্রতি এক গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়। এতেই এসব কথা বলা হয়েছে।
ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে গবেষকদের মত, পারিবারিক বন্ধন দৃঢ় করতে ইন্টারনেটের জগত থেকে বিচ্ছিন্ন হওয়ার দরকার নেই। তাদের পরামর্শ, একটা নির্দিষ্ট সময় ইন্টারনেট ব্যবহার করা ক্ষতির কিছু না। তবে সেটা যেনো কোনোভাবেই সপ্তাহে মোট ২৫ ঘণ্টার বেশি না হয় এ ব্যাপারে সতর্কবার্তা দিয়েছেন তারা।

গবেষণা নিবন্ধে দাবি করা হয়, সপ্তাহে ২৫ ঘণ্টার বেশি সময় ইন্টারনেটে থাকলে একটা সময় দেখা যাবে নিজের অজান্তেই পরিবার থেকে আলাদা হয়ে যাচ্ছেন।

এমনকি গবেষকদের মত, যারা সপ্তাহে ২৫ ঘণ্টার বেশি সময় ইন্টারনেটে ব্যস্ত থাকেন তারা একটা সময় পর একাকিত্বে ভোগেন। পরিবারের সকল সদস্যদের মধ্যে থেকেও তারা একাকী বোধ করেন। এর ফলে জন্ম নিতে পারে পরিবারের অপরাপর সদস্যদের অবিশ্বাস, সন্দেহ। ফলে ঘটতে পারে পারিবারিক অশান্তি।

Aviation News