এখনও ২২ ফ্লাইটের ১২ হাজার টিকিট অবিক্রীত

এই লেখাটি 82 বার পঠিত

আগামী ১৪ জুলাই শুরু হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইট। কিন্তু বিমানের হজ ফ্লাইটে সাড়ে ১২ হাজার টিকিট এখন পযর্ন্ত বিক্রি হয়নি। মঙ্গলবার বিমানের জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের সিদ্ধান্ত অনুসারে এ বছর ভিসার আগেই সব এজেন্সিকে তাদের যাত্রীদের টিকিট সংগ্রহের আহŸান জানানো হয়। এরপরও ২৫ জুলাই থেকে ১০ আগস্ট পযর্ন্ত বিভিন্ন হজ ফ্লাইটের টিকিট এখনো নেয়নি কিছুসংখ্যক হজ এজেন্সি। প্রায় সাড়ে ১২ হাজার টিকিট এখনো অবিক্রিত রয়েছে। এ বছর সৌদি সরকার নিধাির্রত টিকিটের বাইরে অতিরিক্ত কোনো হজ ফ্লাইট পরিচালনার অনুমতি দেবে না। এমন পরিপ্রেক্ষিতে সুষ্ঠু হজযাত্রা নিশ্চিত করতে সংশ্লিষ্ট হজ এজেন্সিগুলোকে দ্রæত টিকিট সংগ্রহের জন্য বিমানের পক্ষ থেকে বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

বুধবার ঢাকার আশকোনায় হজ

অফিসে হজের আনুষ্ঠানিক কাযর্ক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পবিত্র হজ শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি হজ ফ্লাইট শুরু হবে। সোমবার বিকালে ধমর্মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সভাপতিত্বে সচিবালয়ে জাতীয় হজ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের অংশগ্রহণে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে ধমর্মন্ত্রী মতিউর রহমান সাংবাদিকদের বলেন, ‘চঁাদ দেখাসাপেক্ষে এবার সম্ভাব্য হজের তারিখ হতে পারে ২১ আগস্ট। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ছয় হাজার ৭৯৮ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন এক লাখ ২০ হাজার। বেসরকারি ব্যবস্থাপনায় এবার ৫২৮টি হজ এজেন্সি হজের কাযর্ক্রম পরিচালনা করছে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট থেকে প্রথম ফিরতি হজ ফ্লাইট শুরু হবে। বাংলাদেশ বিমান ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সাউদিয়া এয়ারলাইন্স ৬১ হাজার ৮৩১ জন হজযাত্রী পরিবহন করবে। বেসরকারি ব্যবস্থাপনায় এখন পযর্ন্ত ৯ হাজার ৫০০ জনের ভিসা সম্পন্ন হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের বাড়ি ভাড়া সম্পন্ন হয়েছে। তবে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের পক্ষে অধিকাংশ এজেন্সি বাড়ি ভাড়া সম্পন্ন করেছে। এ বছর বাংলাদেশ বিমানের টিকিট পাওয়া সহজ করতে এজেন্সিগুলো সরাসরি বাংলাদেশ বিমান থেকে হজযাত্রীর সমপরিমাণ টিকিট সংগ্রহ করতে পারবে।

Aviation News