সেমিফাইনালে রেফারি ভাগ্য সুপ্রসন্ন থাকছে ইংল্যান্ড দলের

এই লেখাটি 20 বার পঠিত

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে সুইডেনকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে ইংল্যান্ড। দীর্ঘ ২৮ বছর পর আবারও আসরের সেমিফাইনালে ওঠে থ্রি লায়ন্সরা। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। ১১ জুলাই মস্কোর লুজনিকি স্টেডিয়ামে খেলতে নামবে দলটি। বিশ্বকাপের বড় এই ম্যাচের জন্য খেলা পরিচালনার দায়িত্বে থাকবেন তুরস্কের রেফারি কুনিয়েত কাকির।

গত সোমবার ফিফার পক্ষ থেকে একটি বার্তায় তা প্রকাশ করা হয়। রেফারি হিসেবে কাকিরকে পেয়ে এককথায় নিজেদের ভাগ্যবান বলতে পারেন ইংল্যান্ড ফুটবলাররা। কেননা এখনো পর্যন্ত ইংল্যান্ডের পাঁচটি ম্যাচ পরিচালনা করেছেন কাকির, যার কোনটিতেই হারের মুখ দেখেনি থ্রি লায়ন্সরা।

কাকিরের পরিচালনায় ২০০৮ সালে অ্যান্ডোরা, ২০১৪ সালে সুইজারল্যান্ড ও ২১০৬ সালে স্কটল্যান্ডের বিপক্ষে জয় পায় ইংল্যান্ড। বাকি দুটি ম্যাচে ২০১১তে ঘানা ও ২০১২ সালে ইউক্রেনের বিপক্ষে ড্র করে তারা।

রাশিয়া বিশ্বকাপে এখনো পর্যন্ত দুটি ম্যাচ পরিচালনা করেছেন কাকির। আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচ পরিচালনার সময় বিতর্কের মুখে পড়েন তিনি। ম্যাচের মধ্যে একটি নিশ্চিত পেনাল্টি তিনি দেননি বলে দাবি করেন নাইজেরিয়ার খেলোয়াড়রা। সেই ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে ২-১ গোলে হারের দোষ রেফারি কাকিরকে দিচ্ছেন তারা।

বিশ্বকাপের সেমিফাইনালে ম্যাচ পরিচালনা করার দায়িত্বটা নতুন নয় কাকিরের কাছে। এর আগে ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের ম্যাচটি পরিচালনা করেছিলেন তিনি।

২০০৬ সাল থেকে ফিফার অধীনে ম্যাচ পরিচালনা করে আসছেন কাকির। ২০১০ সালে সুযোগ পান উয়েফার এলিট প্যানেলে। ২০১৫ সালে তিনি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা বনাম জুভেন্টাসের ফাইনাল ম্যাচটি পরিচালনা করেন।

সূত্র: দ্য সান

Aviation News