নিউইয়র্কের পথে পথে এখন বাংলাদেশের ফুচকা

এই লেখাটি 40 বার পঠিত

ফুচকা খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। অনেকের পছন্দের প্রিয় খাবারের তালিকায় রয়েছে ফুচকা। ঝাল, মিষ্টি, টক দিয়েই শুধু নয়, দই ফুসকার জুড়ি নেই স্বাদে ও ভিন্নতায়। ভোজনরসিক বাঙালির প্রিয় এই খাবার এখন মিলছে নিউইয়র্কের পথে পথে।

ফুট কার্টের মাধ্যমে ফুসকা বিক্রির এই অভিনব উদ্যোগ নিয়েছে ঝাল এনওয়াইসি নামের প্রতিষ্ঠান। ২০১৫ সালে যাত্রা শুরু করা ঝাল এনওয়াইসি’র উদ্যোক্তা মাহফুজুল ইসলাম ও আলভি জামান।

পেশায় মাহফুজুল ইসলাম যুক্তরাষ্ট্রের নিউ জার্সি সিটি ইউনিভার্সিটি এর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একজন শিক্ষক। আর আলভি জামান বারুচ কলেজের অনার্সের শিক্ষার্থী।

fuska

বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে যাওয়ার পর এক আত্মীয়কে সাহায্য করার জন্যই তারা ফুচকা আর ঝালমুড়ি বিক্রির এই উদ্যোগ শুরু করেন।

মাহফুজুল ইসলাম বলেন, খুব সহজেই এই খাবারটি তৈরি করা যায়। খেতে দারুণ সুস্বাদু। একবারেই পুরো একটি ফুসকা মুখে পুরে দেওয়া যায়। ভিনদেশে বাঙালি খাবারের স্বাদ পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ।

শুধু ফুসকাই নয়। এর পাশাপাশি ঝালমুড়িও পাওয়া যায় ঝাল এনওয়াইসি’র ফুট কার্টে।

fuska

এরই মধ্যে নিউইয়র্কে বসবাসরত প্রবাসী বাঙালিদের কাছে দারুণ জনপ্রিয়তা পেয়েছে ঝাল এনওয়াইসি। কারণ প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন মিলনমেলায় স্বতঃস্ফূর্তভাবে অংশ নেই এই প্রতিষ্ঠানটি। আর প্রবাসীরাও ফুসকা ও ঝালমুড়ির সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে বেশ স্বাচ্ছন্দ বোধ করেন।

বৃহস্পতিবার বাঙালি এই উদ্যোক্তাদের নিয়ে যুক্তরাষ্ট্রের নাউ দিজ নিউজ নামের ভেরিফায়েড ফেসবুক পেইজে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। এরই মধ্যে প্রায় আড়াই লাখ ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি দেখেছেন।

Aviation News