৪০ দিন বিমানে শুধুই হজযাত্রী

এই লেখাটি 86 বার পঠিত

চলতি বছর বাংলাদেশ থেকে হজযাত্রীদের ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই। এবার হজ ফ্লাইট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ১৪ জুলাই থেকে ২৪ আগস্ট পর্যন্ত (৪০ দিন) ঢাকা থেকে সৌদি আরবের সব রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেট বিক্রি ও বুকিং বন্ধ রাখা হয়েছে। এ সময়ের মধ্যে বাংলাদশে বিমানে শুধু হজযাত্রীদের বহন করা হবে।

জানা গেছে, রিয়াদ-ঢাকা রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইটে প্রতিদিন গড়ে সাড়ে ৮শ’ যাত্রী ভ্রমণ করেন। বছরে এর সংখ্যা প্রায় আড়াই লাখ। আর ঈদ উপলক্ষে বিমানের টিকেটের চাহিদা বেড়ে যায় কয়েক গুণ। তবে হজ উপলক্ষে গত বৃহস্পতিবার হঠাৎ করেই ১৪ জুলাই থেকে সৌদি আরবের সব রুটে বিমানের অগ্রিম টিকেট বুকিং বন্ধের ঘোষণা দেয় বিমান কর্তৃপক্ষ।

এদিকে বিকল্প ব্যবস্থা না করে ফ্লাইট বন্ধের সমালোচনা করছেন প্রবাসী বাংলাদেশিরা। হজ চলাকালিন সময়ে বিমান বিশেষ ব্যবস্থা না করে নিয়মিত যাত্রীদের হয়রানি করছেন বলে অভিযোগ করেন সৌদি প্রবাসী শরিফুল ইসলাম। অবিলম্বে টিকিট বিক্রি শুরু করার অনুরোধও জানান তিনি।

বিমানের মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক আতিক রহমান চিশতি বলেন, হজ যাত্রীদের যাত্রা নির্বিঘ্ন করতে প্রতি বছরের ন্যায় এবারও কিছু সময়ের জন্য ঢাকা থেকে সৌদি আরবের বিভিন্ন রুটে বুকিং বন্ধ থাকবে। সাময়িক এ অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করছি।

বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ বলেন, হজ যাত্রীদের সুবিধার্থে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যে সকল পরিকল্পনা নেয় তার সবই ইতিবাচক। হজ আমাদের জন্য একটি স্পর্শকাতর ইস্যু। অন্যদিকে একটু কষ্ট হলেও আমরা হজ যাত্রীদের কষ্ট দেই না। এতে সাময়িক সমস্যা হলেও অন্যসব যাত্রীরা মেনেও নেন। এবারও তার ব্যতিক্রম হবে না বলে আশা করি।

বাংলদেশ থেকে এ বছর মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন যাত্রী হজে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন বাংলাদেশি হজের উদ্দেশ্যে সৌদি আরব যাবেন।

Aviation News