আরব দেশগুলোতে বাড়ছে যৌন হয়রানি

এই লেখাটি 151 বার পঠিত
IMG_06122019_072708_(728_x_410_pixel)

আরব দেশগুলোতে বাড়ছে যৌন হয়রানি।

আরব বিশ্বে সম্প্রতি যৌন হয়রানি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হলেও তা যথার্থ না হওয়ায় এই অপরাধের হার বাড়ছে বলে জানিয়েছে একটি গবেষণা সংস্থা।

সম্প্রতি আরব ব্যারোমিটার নামের মধ্যপ্রাচ্যভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান গত ১২ মাসে মিশর, ইরাক,সুদান, মরক্কো, ইয়েমেন, আলজেরিয়া, লেবানন, ফিলিস্তিন, জর্ডান, লিবিয়া ও তিউনিসিয়ায় যৌন হয়রানির পরিসংখ্যান প্রকাশ করেছে।

প্রতিবেদনে দেখা গেছে, আরব দেশগুলোতে জনসমাগমপূর্ণ স্থানে শারীরিক যৌন হয়রানির চেয়ে মৌখিক হয়রানি বেশি হয়। যৌন হয়রানির হারের পরিসংখ্যানের দিক থেকে এগিয়ে আছে মিশর।

জরিপে দেশটির ৪৪ শতাংশ অংশগ্রহণকারী জানিয়েছেন, তারা কোনো  না কোনোভাবে মৌখিক যৌন হেনস্তার শিকার হয়েছেন। দেশটির ৬৬ শতাংশ নারী মৌখিক বা শারীরিক যৌন হয়রানির শিকার। এদের অধিকাংশেরই  বয়স ১৭ থেকে ২৮ বছরের মধ্যে। নারীর ওপর যৌন হয়রানির দিক থেকে সবচেয়ে বাজে শহর হচ্ছে কায়রো।

যৌন হয়রানির শিকারের দিক থেকে তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে সুদান। দেশটির ৩৮ শতাংশ মানুষ যৌন হয়রানির শিকার হয়েছেন ১২ মাসে।

আরব দেশগুলোর মধ্যে যৌন হয়রানির হার সবচেয়ে কম লিবিয়া ও তিউনিসিয়ায়। লিবিয়ায় ২০ শতাংশ ও তিউনিসিয়ায় ১৫ শতাংশ নারী যৌন হয়রানির শিকার।

Aviation News