রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দর নিয়ে নতুন আশা

এই লেখাটি 52 বার পঠিত

রাজশাহীবাসীর জন্য নতুন করে সুখবর দিয়েছে হযরত শাহ্ মখদুম বিমানবন্দর। এ বিমানবন্দরটি সম্প্রসারিত করে পূর্ণাঙ্গ অভ্যন্তরীণ বিমানবন্দর করার উদ্যোগ নেয়া হয়েছে। একইসঙ্গে আমদানি ও রফতানি কার্গো বিমান চলাচলের উপযোগী করার ঘোষণা দেয়া হয়েছে।

এ সংক্রান্ত একটি প্রকল্প তৈরি করে সরকারের অনুমোদনের জন্য পেশ করা হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল।

সম্প্রতি রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। মন্ত্রীর কথা অনুযায়ী, রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দর ১৯৮৪ সাল থেকে বাংলাদেশে অভ্যন্তরীণ বিমানবন্দর হিসেবে পরিচালিত হয়ে আসছে। যা উত্তরাঞ্চলকে ঢাকার সঙ্গে সরাসরি যুক্ত করেছে। জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার ক্ষেত্রে রাজশাহী বিমানবন্দর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তাই বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরটির উন্নতির জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্প হাতে নিয়েছেন।

তিনি আরও বলেন, গত ২০১৭-১৮ অর্থবছরে রাজশাহী বিমানবন্দরে প্রায় ১২ কোটি টাকার কাজ সম্পাদিত হয়েছে। এছাড়াও আগামী ২০১৮-১৯ অর্থবছরে বর্তমান সরকারের আমলে আরও প্রায় ৫৫ কোটি টাকার কাজ হাতে নেয়া হয়েছে। যাতে বিমানবন্দরের বাউন্ডারি ওয়াল নির্মাণ, আইসিএও স্ট্যান্ডার্ড অনুযায়ী রানওয়ে, সাইট স্ট্রিপ উন্নয়ন এবং জলাশয় ভরাট, রানওয়ের কার্পেটিং, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন এবং আধুনিকমানের রেস্ট হাউজ নির্মাণসহ এপ্রোন সম্প্রসারণের কাজ অন্তর্ভূক্ত রয়েছে।

রাজশাহীবাসীর চাহিদার ওপর নির্ভর করে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত পূর্ণাঙ্গ অভ্যন্তরীণ বিমানবন্দরে রূপান্তরের জন্য বিমান চলাচল কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করা হয়েছে। এটি নিসন্দেহে রাজশাহীর জন্য সুখবর।

Aviation News