টানা লোকসানে ডুবছে শ্রীলঙ্কান এয়ারলাইন্স

এই লেখাটি 1862 বার পঠিত
SriLankan-Airlines-Airbus-A330-Bursts-Tyre-on-Landing

টানা লোকসানে ডুবছে শ্রীলঙ্কান এয়ারলাইন্স।

টানা লোকসানের ভারে ডুবতে বসেছে দক্ষিন এশিয়ার দ্বীপদেশ শ্রীলঙ্কার জাতীয় বিমানসংস্থা শ্রীলঙ্কান এয়ারলাইন্স।

বিমানসংস্থাটি ৩১ শে মার্চ, ২০১৯ শেষ হওয়া ২০১৮-২০১৯ অর্থবছরে ৪৪ বিলিয়ন শ্রীলঙ্কান রুপি লোকসান দিয়েছে, যা সংস্থাটির মোট লোকসানের পরিমানকে ২৩০ বিলিয়ন রুপিতে নিয়ে গেছে।

শ্রীলঙ্কা সরকারের অডিটর জেনারেল পিসি ভিক্রমারত্নে বিষয়টি নিশ্চিত করে বলেছেন, বিমানসংস্থাটির আর্থিক দায় তার বর্তমান সম্পদের চাইতে প্রায় ১৮৬ বিলিয়ন রুপি বেশি এবং মোট দেনা তার সর্বমোট সম্পদের চাইতে ১৭৭ বিলিয়ন বেশি।

আর্থিক দুরবস্থার এই চিত্র বিমান সংস্থাটির ২০১৮-১৯ অর্থবছরের প্রতিবেদন থেকে জানা গেছে বলে উল্লেখ করেছেন অডিটর জেনারেল।

তিনি বলেন, বার্ষিক প্রতিবেদনের তথ্য-উপাত্ত বিশ্লেষন করে বিমান সংস্থাটির ভবিষ্যত নিয়ে আমরা শঙ্কিত। এধারা অব্যাহত থাকলে প্রতিষ্ঠানটি অচিরেই বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কাও রয়েছে, তিনি যোগ করেন।

২১ শে এপ্রিল শ্রীলঙ্কান ইসলামপন্থী জঙ্গিরা গির্জা ও বিলাসবহুল হোটেলগুলিতে বোমা হামলা চালিয়ে ৪২ বিদেশি নাগরিকসহ ২৫০ জনেরও বেশি লোককে হত্যা করার পর থেকে টিকে থাকতে শ্রীলঙ্কান এয়ারলাইনস টিকেটের দাম কমিয়েছে, গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের চার্জ কমিয়েছে এবং বিমানের ফাঁকা আসন রোধ করতে ছাড় দিয়েছে।

১৯৭৯ সালে চালু হওয়া শ্রীলঙ্কান এয়ারলাইন্স বর্তমানে ২৬ টি এয়ারবাস উড়োজাহাজের বহর নিয়ে বিশ্বের ৪৮টি দেশের ১০৯ টি গন্তব্যে চলাচল করছে। ২০১৬ সালের ৩০ অক্টোবর থেকে শ্রীলংকান এয়ারলাইন্স প্রতিদিন ঢাকা-কলম্বো-ঢাকা বিমান পরিচালনা শুরু করে।

Aviation News