হঠাৎ আফগানিস্তানে ডোনাল্ড ট্রাম্প

এই লেখাটি 33 বার পঠিত
bg20190421205355

হঠাৎ আফগানিস্তানে ডোনাল্ড ট্রাম্প।

থ্যাংকস গিভিং দিবসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিকভাবে আফগানিস্তান সফর করেছেন। কোনো ঘোষণা ছাড়াই ট্রাম্প বৃহস্পতিবার আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদের সঙ্গে দেখা করেন।

প্রেসিডেন্ট হওয়ার পর আফগানিস্তানে এটাই ট্রাম্পের প্রথম সফর। তালেবানের সঙ্গে মার্কিন বন্দিবিনিময়ের এক সপ্তাহ পর তিনি এ সফর করলেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নিরাপত্তার কারণে ট্রাম্পের আফগান সফরের খবর গোপন রাখা হয়। কাবুলে পৌঁছার পর তিনি সাংবাদিকদের জানিয়েছেন,আমেরিকার ইতিহাসে দীর্ঘস্থায়ী লড়াই অবসানে তালেবানরা সম্মত হবে বলে তিনি আশা করছেন।

ট্রাম্প বলেন, ‘তালেবান একটি চুক্তি করতে চায় এবং আমরা তাদের সঙ্গে বৈঠক করছি’।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা বলেছিলাম যুদ্ধবিরতি হতে হবে এবং তারা যুদ্ধবিরতি চায়নি। এখন তারা যুদ্ধবিরতি চাচ্ছে বলে আমি বিশ্বাস করি। এটা সম্ভবত সেই পথে কাজ করবে।’

২০০১ সালে টুইট টাওয়ারে তালেবানের হামলার পর আফগানিস্তানে অভিযান চালায় মার্কিন বাহিনী। ১৮ বছরে তালেবানদের সঙ্গে যুদ্ধে প্রায় দুই হাজার ৪০০ মার্কিন সেনা নিহত হয়েছে। বর্তমানে দেশটিতে প্রায় ১৩ হাজার মার্কিন সেনা অবস্থান করছে।

ট্রাম্প ক্ষমতায় আসার পরপর আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার ও আফগানযুদ্ধ অবসানের ঘোষণা দিয়েছিলেন। সেই সূত্র ধরে গত সেপ্টেম্বরে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের একটি খসড়া চুক্তি হয়।

Aviation News