বাংলাদেশে আগত বিদেশি পর্যটকের মধ্যে ৪০ শতাংশ ভারতীয়

এই লেখাটি 55 বার পঠিত

বাংলাদেশে ভ্রমণকারী বিদেশি পর্যটকদের মধ্যে ভারতীয় পর্যটকের সংখ্যা ৩৫ থেকে ৪০ শতাংশ। এই হার আগের চেয়ে অনেক বেড়েছে। তবে আগামীতে আরো বাড়াতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। কলকাতায় আন্তর্জাতিক পর্যটন মেলায় বাংলাদেশের গণমাধ্যমের কাছে এই তথ্য জানান বেসামরিক বিমান ও পর্যটন-মন্ত্রী একেএম শাহজাহান কামাল।

শুক্রবার সকালে কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে ট্যুর অ্যান্ড ট্রাভেল ফেয়ার নামের তিন দিনের আন্তর্জাতিক আয়োজনের উদ্বোধনও করেন ওই মন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠান শেষে মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নে বসে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন। সেখানে তিনি ছাড়াও উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নিখিল রঞ্জন রায়, কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান প্রমুখ।

মন্ত্রী সেখানে বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক মধুর। পশ্চিমবঙ্গের বহু মানুষের শিকড় রয়েছে বাংলাদেশে। তারা শিকড়ের সন্ধান করতে যাবেন সেখানে। বাংলাদেশ সরকার সেই পর্যটকদের জন্য নানা সুবিধা নিশ্চিত করেছে। বিমান, রেল, সড়ক পথ ছাড়াও নৌপথের ভারতের সঙ্গে যোগাযোগ তৈরি হচেছ বলেও ইঙ্গিত দিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, দুই দেশের মধ্যে ভিসা মুক্ত যাতায়াতের কথা শোনা যায়। এমনও একদিন হবে হয়তো দুই দেশের মানুষের যাতায়াত করতে কোনও ভিসার প্রয়োজন পড়বে না।

এর আগে ভারতীয় সময় সকাল ১১টায় প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে এই আয়োজনের উদ্বোধন করেন বাংলাদেশের বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। সেখানেও উপস্থিত ছিলেন উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্বরাষ্ট্র সচিব অত্রি ভট্টাচার্য।

আয়োজকরা জানিয়েছেন, এবার তাদের এটি ৩০তম আয়োজন। পশ্চিমবঙ্গ সহ গুজরাট, উত্তরাখণ্ড, বিহার, কর্ণাটকের পর্যটন বিষয়ক ৪৩০টি সংস্থা মেলায় অংশ নিয়েছে।

মেলায় অংশ নেওয়া অন্য দেশ গুলোর মধ্যে অন্যতম নেপাল, ভুটান, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, মায়ানমার এবং ভিয়েতনাম।

Aviation News