উরুগুয়ে-ফ্রান্স ম্যাচ মানেই গোলশূন্য!

এই লেখাটি 31 বার পঠিত

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের বাঁচামরার ম্যাচে শক্তিশালী ফ্রান্সের মুখোমুখি হচ্ছে উরুগুয়ে। দু’দলের ফুটবলাররাই রয়েছে ফর্মের তুঙ্গে। কোয়ার্টারে ওঠার পরে উরুগুয়ে হারিয়েছে রোনালদোর পর্তুগালকে এবং ফ্রান্স হারিয়েছে মেসির আর্জেন্টিনাকে।

কোয়ার্টারে এই দুই দলের আরেকটি ধ্রুপদী লড়াই দেখার জন্য মুখিয়ে রয়েছে পুরো বিশ্ব। কিন্তু তাদের শেষ পাঁচটি ম্যাচের পরিসংখ্যানে কিছুটা আশাহত হতেই পারে ফুটবল সমর্থকরা। দুই দলের শেষ পাঁচ ম্যাচের চারটিই হয়েছে গোলশূন্য ড্র। যেখানে, একমাত্র জয়টি পেয়েছে উরুগুয়ে ২০১৩ সালে ১-০ ব্যবধানে।

দু’দল প্রথম মোকাবেলা করে ১৯৬৬ সালে। ইংল্যান্ডে হওয়া সেই বিশ্বকাপে উরুগুয়েকে ২-১ ব্যবধানে হারিয়েছিল ফ্রান্স। সেটাই লাতিন দেশটির বিপক্ষে তাদের একমাত্র জয়। ১৯৮৫ সালে ইন্টার কন্টিনেন্টাল কাপের ম্যাচে দ্বিতীয়বার মুখোমুখি হয়েছিল তারা। সেই ম্যাচে ২-০ ব্যবধানে জয় পায় উরুগুয়ে।

এরপরেই যেন উরুগুয়ে-ফ্রান্স ম্যাচ মানেই গোলখরার ম্যাচ। ২০০২ থেকে ২০১৩ সাল পর্যন্ত পাঁচবারের মোকাবেলায় উরুগুয়ের সঙ্গে ৪টি ম্যাচই গোলশূন্য ড্র করেছে ফ্রান্স। সর্বশেষ, ২০১৩ সালে উরুগুয়ের মন্টেভিডিওতে হওয়া প্রীতি ম্যাচে ফ্রান্সকে সুয়ারেজের একমাত্র গোলে হারায় উরুগুয়ে।

তবে, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যে গোলখরা দেখা যাবে না সেটাই অনুমেয়। আগের ম্যাচগুলোতে ড্র করে মান রক্ষা করতে পারলেও এবার ড্র করলেও পেনাল্টিতে নিষ্পত্তি হবে ম্যাচ। আর সেখানে হারলে টুর্নামেন্ট থেকে বিদায়!

Aviation News