কোয়ার্টার ফাইনালের যতো হিসেব নিকেশ

এই লেখাটি 41 বার পঠিত

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের লাইন-আপ চূড়ান্ত হয়ে গিয়েছে। নাটকীয়তার মধ্যে শেষ হয়েছে শেষ ষোলোর খেলা। দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছে আর্জেন্টিনা, স্পেন, পর্তুগাল, জাপান, কলম্বিয়া, সুইজারল্যান্ড, ডেনমার্ক ও মেক্সিকো। তার আগে গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল গত বারের চ্যাম্পিয়ন জার্মানি। এখন দৌড়ে টিকে রয়েছে ব্রাজিল, বেলজিয়াম, ফ্রান্স, রাশিয়া, ক্রোয়েশিয়া, উরুগুয়ে, ইংল্যান্ড ও সুইডেন। আগামী কাল থেকে শুরু হবে শেষ আটের লড়াই। তার আগে দেখে নেওয়া যাক কোয়ার্টার ফাইনালের সমীকরণ:

ফ্রান্স বনাম উরুগুয়ে (শুক্রবার সন্ধ্যা ৮টা):

জমে উঠতে পারে ফ্রান্স এবং উরুগুয়ের দ্বৈরথও। বিশ্বকাপ জয়ের জোরাল দাবিদার হিসাবে রাশিয়া পৌঁছেছে ফ্রান্স। শেষ আটে ওঠার লড়াইয়ে মেসির আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়েছে ফরাসিরা। এই ম্যাচে কিলিয়ান এমবাপে নিজের জাত চিনিয়েছেন জোড়া গোল করে। এছাড়া দলে রয়েছেন গ্রিজম্যান, পোগবার মতো তারকা। অন্যদিকে উরুগুয়ে হচ্ছে চলতি বিশ্বকাপের সবচেয়ে ধারাবাহিক দল। তাদের রক্ষণ ও আক্রমণভাগ দুর্দান্ত। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় পৌঁছানোর পর রোনাল্ডোর পর্তুগালের বিপক্ষে ২-১ গোলে জিতেছেন সুয়ারেজ-কাভানিরা। সেই ম্যাচে জোড়া গোল করা কাভানির পারফরম্যান্স আরও আশাবাদী করে তুলেছে উরুগুয়েকে। তবে তাঁর চোট নিয়ে এখনও উদ্বেগ রয়েছে।

ব্রাজিল বনাম বেলজিয়াম (শুক্রবার রাত ১২টা):

শেষ আটের সবচেয়ে ‘হাই ভোল্টেজ’ ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল ও বেলজিয়াম। বিশ্বকাপের দুই হট ফেবারিট টিমের মুখোমুখি লড়াইয়ে দুই দলের জয়ের সম্ভাবনা ৫০-৫০। অভিজ্ঞতা, ঐতিহ্যে বেলজিয়ামের থেকে ব্রাজিল অনেকটাই এগিয়ে থাকলেও দলীয় শক্তির বিচারে দুই দলই সমান। দুই দলেই প্রতিভার ছড়াছড়ি। এখানেই শেষ নয়, নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে উঠেছিল ব্রাজিল-বেলজিয়াম। দ্বিতীয় রাউন্ডে মেক্সিকোকে ২-০ গোলে সহজেই হারিয়েছে ব্রাজিল। অন্যদিকে জাপানের কাছে ২-০ গোলে পিছিয়ে পড়েও ৩-২ গোলে নাটকীয় জয় তুলে নিয়েছে বেলজিয়াম। নেইমার, কুটিনহোর দারুণ ফর্ম ব্রাজিলকে আশা জোগাচ্ছে। আর বেলজিয়ামের ভরসা ইডেন হ্যাজার্ড, কেভিন ডি’ব্রুইন, রোমেলু লুকাকু। তাই ব্রাজিল-বেলজিয়ামের ম্যাচটি বিশ্বকাপের অন্যতম সেরা ম্যাচ হয়ে উঠবে বলেই আশা করা যায়।

ইংল্যান্ড বনাম সুইডেন (শনিবার সন্ধ্যা ৮টা):

কথিত আছে, বিশ্বকাপে দুর্ভাগ্য সবসময় তাড়া করে বেড়ায় ইংল্যান্ডকে। কিন্তু এবার সেই দুর্ভাগ্যকে পেছনে ফেলে শেষ ষোলোর ম্যাচে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছেন হ্যারি কেনরা। আর তাতেই ইংরেজ সমর্থকদের মনে বিশ্বাস জন্মেছে যে, রাশিয়া বিশ্বকাপ ইংল্যান্ডের কাছে পয়া। দলের অধিনায়ক হ্যারি কেন ৪ ম্যাচে ৬ গোল করে গোল্ডেন বুট জয়ের দৌড়ে সবচেয়ে এগিয়ে। সুইডেনের বিপক্ষে শেষ আটের ম্যাচেও তাঁর দিকেই তাকিয়ে থাকবে ইংল্যান্ড। তবে সুইডেনকে খাটো চোখে দেখলে তারা ভুল করবে। জার্মানির গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় উঠেছিল সুইডেন। এরপর দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে শেষ আটে এসেছে সুইডিশরা। ইংরেজদের বিপক্ষেও মরিয়া হয়েই ঝাঁপাবে জ্লাটান ইব্রাহিমোভিচের উত্তরসূরিরা।

রাশিয়া বনাম ক্রোয়েশিয়া (শনিবার রাত ১২টা):

এবারের বিশ্বকাপের সবচেয়ে নীচের র‌্যাঙ্কিংয়ে থাকা দল রাশিয়া (৭০ নম্বর)। তবে সবাইকে চমকে দিয়ে দারুণ দাপটের সঙ্গে শেষ আটে জায়গা করে নিয়েছে আয়োজক দেশটি। দ্বিতীয় রাউন্ডে রুশ বাহিনী সবচেয়ে বড় অঘটনটি ঘটায় ফেবারিট স্পেনকে টাইব্রেকারে হারিয়ে। তবে কোয়ার্টার ফাইনালে তাদের আরও বড় পরীক্ষা দিতে হবে ক্রোয়েশিয়ার বিপক্ষে। এবারের বিশ্বকাপে দলগত পারফরম্যান্সের বিচারে সবচেয়ে ভালো ফুটবল খেলেছে লুকা মডরিচের নেতৃত্বাধীন ক্রোট ব্রিগেড। গ্রুপ পর্বের সব ম্যাচ জিতেই শেষ ষোলোতে উঠেছিল তারা। যার মধ্যে দ্বিতীয় ম্যাচে আর্জেন্তিনাকে বিধ্বস্ত করেছিল ৩-০ গোলে। আর শেষ ষোলোতে ডেনমার্ককে টাইব্রেকারে হারিয়ে শেষ আটে উঠেছে ক্রোয়েশিয়া। লুকা মডরিচ ও ইভান র‌্যাকিটিচের মতো দু’জন বিশ্বসেরা মিডফিল্ডারই তাদের বড় শক্তি।

Aviation News