যাত্রীবাহী বিমানে যুক্তরাষ্ট্রের বিমান হামলার কখনোই ভুলেবে না ইরান

এই লেখাটি 57 বার পঠিত

যাত্রীবাহী বিমানে যুক্তরাষ্ট্রের বিমান হামলার কখনোই ভুলেবে না ইরান।
আন্তর্জাতিক: ইরানের যাত্রীবাহী বিমানের যুক্তরাষ্ট্রের বিমান হামলার কথা ইরানিরা কখনোই ভুলে যাবে না বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি।
১৯৮৮ সালের ৩ জুলাই ইরানি ওই যাত্রীবাহী বিমানের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র। ওই ঘটনায় ২৯৮ জন আরোহীর সবাই নিহত হয়েছিল। যার মধ্যে ৬৬টি শিশু ও ৫৩ জন নারী ছিল।
মঙ্গলবার ওই বিমান বিধ্বংসের ঘটনার ৩০ বছরপূর্তি উপলক্ষে তেহরানে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কাসেমি এসব মন্তব্য করেন।
১৯৮৮ সালে পারস্য উপসাগরে ইরান উপকূলের সমুদ্রসীমায় ঢুকে ‘ভিনসেন্স’ নামের একটি মার্কিন যুদ্ধজাহাজ থেকে ওই হামলা চালানো হয়েছিল।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেছেন, যুক্তরাষ্ট্র প্রকাশ্যে আন্তর্জাতিক আইন ও নীতিমালা লঙ্ঘন করে চলেছে। ইরানের যাত্রীবাহী বিমান ধ্বংসের ঘটনা মার্কিন বর্বরতার জন্য কলঙ্ক। যুক্তরাষ্ট্র যে আন্তর্জাতিক আইন লঙ্ঘনকারী তা প্রমাণের জন্য এটুকু তথ্যই যথেষ্ট যে, ইরানের যাত্রীবাহী বিমানে হামলা চালিয়ে ২৯০ জন মানুষকে হত্যার পরও এ জন্য একবারও দুঃখ প্রকাশ করেনি মার্কিন সরকার। উল্টো তারা যুদ্ধজাহাজের ক্যাপ্টেনকে পুরস্কৃত করেছে।

Aviation News