টাইব্রেকারে স্পেনকে হারিয়ে শেষ আটে রাশিয়া

এই লেখাটি 44 বার পঠিত

টাইব্রেকারে স্পেনকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেল স্বাগতিক রাশিয়া। পেনাল্টি শ্যুটআউটে ৪-৩ ব্যবধানে ম্যাচ জিতে নেয় বিশ্বকাপের আয়োজকরা।

এটাই চলতি বিশ্বকাপের প্রথম টাইব্রেকার।
মস্কোর লুজনিকি স্টেডিয়ামে উত্তেজনাকর ম্যাচের ১১ মিনিটেই আত্মঘাতী গোলে স্পেনকে এগিয়ে দেন ইগনাশেভিচ। এতে অবদান আছে সার্জিও রামোসেরও। মার্কো আসেননিওর ফ্রি কিকের পর রামোসকে ট্যাকেল করা চেষ্টা করেছিলেন ইগনাশেভিচ। হুড়োহুড়ির মাটিতে পড়ার সময় অভিজ্ঞ এই ডিফেন্ডার পায়ে লেগে বল জালে জড়ায়। চলতি বিশ্বকাপে এটি ১০ম আত্মঘাতী গোল।

বিরতির আগে আগে পেনাল্টি থেকে গোল করে ম্যাচ সমতায় আসে রাশিয়া। পেনাল্টি নিয়ে বিতর্কের অবকাশ আছে। ডি বক্সের ভেতর হেড করতে লাফিয়ে উঠা জেরার্ড পিকের উঁচিয়ে থাকা হাতে পেছন থেকে জুবার হেড লাগলে পেনাল্টির নির্দেশ দিয়েছিলেন রেফারি।

এটা বোঝার কোনো উপায় ছিল না পিকের। রেফারির সঙ্গে বাকবিতণ্ডা করে কার্ডও দেখতে হয়েছে তাকে। ৪১তম মিনিটে পেনাল্টি শ্যুটআউটে বল জালে জড়া জুবা।
বাকী সময় আর কোনো গোল হয়নি। ১-১ সমতা নিয়েই পূর্ণ সময় শেষ করে দুই দল। যেহেতু এটা নক-আউট পর্ব, তাই ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত ৩০ মিনিটেও কোনো দল গোল করতে না পারায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ের এই ম্যাচে সর্বশেষ একাদশ থেকে ৩টি পরিবর্তন এনেছে স্পেন। বাদ পড়েছেন অভিজ্ঞ আন্দ্রেস ইনিয়েস্তা, দানি কারভাহাল ও তিয়াগো আলকান্তারা। অন্যদিকে চার পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে রাশিয়া। ‘ড্রাগ গুঞ্জন’ এর কারণে বাদ পড়েছেন ৩ গোল করা ডেনিস চেরিশেভ। লাল কার্ড দেখে বাদ ইগর স্মলনিকভ। এছাড়া ইউরি গাজিনস্কি ও আলেক্সি মিরানচুকও জায়গা পাননি।

Aviation News