দুই সপ্তাহের মধ‌্যে পেঁয়াজের দর নামবে ৪০ টাকায়

এই লেখাটি 96 বার পঠিত
Indian-peyaj_bh24-1 (1)

দুই সপ্তাহের মধ‌্যে পেঁয়াজের দর নামবে ৪০ টাকায়।

পেঁয়াজের দর আগামী দুইদিনে ১০০ টাকা আর দুই সপ্তাহের মধ্যে ৪০ টাকায় নামবে বলে আশ্বস্থ করেছেন দেশের সবচেয়ে বড় আড়ত খাতুনগঞ্জের ব‌্যবসায়ী থেকে শুরু করে বাণিজ‌্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বৈঠকে বাণিজ‌্য মন্ত্রণালয়ের উপ-সচিব সেলিম হোসেন এবং দেশের বড় আড়ত খাতুনগঞ্জের হামিদুল্লাহ মার্কেট ব‌্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ইদ্রিস আলী এমন সুখবর দেন।

মঙ্গলবার দুপুরে পেঁয়াজ ব্যবসায়ী, আড়তদারদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের বাণিজ্য মন্ত্রনালয়ের উপ-সচিব সেলিম হোসেন বলেন, মিশর থেকে বিপুল পরিমাণে পেঁয়াজ আমদানি হচ্ছে। এর মধ্যে এস আলম গ্রুপ  ৫০ হাজার টন পেঁয়াজ আমদানি করছে। এর পাশাপাশি মেঘনা গ্রুপ আমদানি করছে ৯ হাজার টন। এছাড়া আগামী দুই সপ্তাহের মধ্যে ভারত এবং দেশীয় পেঁয়াজও বাজারে আসবে। এর ফলে দুই সপ্তাহের মধ্যে পেঁয়াজের মুল্য ৪০ টাকায় নেমে আসবে।

এখনো পর্যাপ্ত পেঁয়াজ মজুদ আছে উল্লেখ করে উপ-সচিব বলেন, পেঁয়াজের সঙ্কটের কোন আশঙ্কা নেই। আগামী দুই তিনদিনের মধ্যে পাইকারি পর্যায়ে পেঁয়াজ কেজি প্রতি ৮০ থেকে ৮৫ টাকা এবং খুচরা পর্যায়ে ৯০/৯৫ টাকার মধ্যেই বিক্রি হবে। সিন্ডিকেটের মাধ্যমে কমদামে পেঁয়াজ আমদানি করে অস্বাভাবিক বেশি দামে কেউ কেউ বিক্রি করছে কি-না তা খতিয়ে দেখতে বাণিজ্য মন্ত্রনালয়ের স্পেশাল টিম কাজ করছে বলে বৈঠকে জানানো হয়।

একই বৈঠকে চট্টগ্রামের খাতুনগঞ্জ হামিদুল্লাহ মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ইদ্রিস আলী একই বক্তব্য উপস্থাপন করে বলেন, আগামী দুই তিন দিনের মধ্যে পেঁয়াজ যাতে ১০০ টাকার মধ্যে বিক্রি হয় সে উদ্যোগ নেবেন ব্যবসায়ীরা।

চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি বলেন, পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ ও তদারকিতে জেলা প্রশাসনের ষ্পেশাল টিম কাজ করছে। সঠিক ডকুমেন্ট ছাড়া পেঁয়াজ আড়তে না তুলতে এবং ন‌্যয‌্য দামে পেঁয়াজ বিক্রি করতে ব্যবসায়ীদের আহ্বান জানানো হয়েছে। ব্যবসায়ীরাও এ ব্যাপারে অঙ্গিকার করেছেন। বাজার তদারকিতে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত থাকবে বলে জানান ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ।

বৈঠকে ক্যাবের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসাইন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ পরিচালক শাহিদা সুলতানা, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Aviation News