প্রকৃত মানুষ হতে মেডিকেল শিক্ষার্থীদের প্রতি রাষ্ট্রদূতের আহ্বান

এই লেখাটি 190 বার পঠিত

AL_789288876চিকিৎসা একটি মহান পেশা। এ পেশায় নিয়োজিতদেরকে মানুষের সেবায় আত্মনিয়োগ করতে হবে। লেখাপড়া করে উচ্চতর ডিগ্রি নেওয়ার পাশাপাশি নিজেদেরকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে মেডিকেল শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

স্থানীয় সময় শুক্রবার (১১ মার্চ) রিয়াদের একটি অভিজাত কমিউনিটি সেন্টারে সৌদি আরবের আল ফয়সাল মেডিকেল কলেজ ও অন্যান্য মেডিকেল কলেজে অধ্যয়নরত ‘বাংলাদেশি মেডিকেল স্টুডেন্টস প্যারেন্টস অ্যাসোসিয়েশন’র বার্ষিক পিকনিকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

অভিভাবকদের উদ্দেশ্যে রাষ্ট্রদূত বলেন, পড়াশোনার বিষয় নির্ধারণের ক্ষেত্রে সন্তানদের ইচ্ছাকে অগ্রাধিকার দিতে হবে। তাদেরকে এমন কিছু বিষয় চাপিয়ে দেওয়া যাবেনা যেটা তার মেধার সঙ্গে যায়না। আপনি আপনার সন্তানকে মেডিকেলে ভর্তি করিয়েছেন, মেধাবী হওয়া সত্ত্বেও সে ভালো করতে পারছেনা। অথচ অন্য কোনো বিষয়ে ভর্তি করালে সে ভালো করতো, যোগ করেন রাষ্ট্রদূত।

সৌদি আরবের স্কুলগুলোর জন্য বাংলাদেশ থেকে আর্থিক অনুদান নিয়ে আসার কথা জানিয়ে বলেন, বর্তমান প্রধানমন্ত্রী প্রবাসীদের প্রতি খুবই আন্তরিক। প্রবাসী শিক্ষার্থীদের যেকোনো সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রী সবসময় প্রস্তত আছেন বলেও জানান রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের অভিভাবকরা তাদের সন্তানদের মেডিকেলে পড়াতে গিয়ে মুখোমুখি হওয়া বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরে বলেন, সৌদি আরবে ৩০ জন বাংলাদেশি শিক্ষার্থী মেডিকেলে পড়াশোনা করছে। এটা আমাদের জন্য গর্বের। তারা তাদের মেধার স্বীকৃতি স্বরুপ ৭০ শতাংশ স্কলারশিপ নিয়ে পড়াশোনা করে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে।

সৌদি আরবে অনেক ভালো ফলাফল করেও বাংলাদেশে গিয়ে চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) এর স্বীকৃতি পায়না বলে এসময় অভিভাবকরা অভিযোগ করেন।

পাঁচটি দাবি তুলে ধরে তারা বলেন, প্রবাসীদের সন্তানদের জন্য বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিশেষ কোটা রাখা, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে প্রবাসীদের সন্তানদের উচ্চশিক্ষার জন্য ঋণ দেওয়া, বিদেশে পড়াশোনা করা শিক্ষার্থীদেরকে বিএমডিসি’র স্বীকৃতি এবং স্থানীয় বিশ্ববিদ্যালিয়ের স্বীকৃতি পাওয়ার ক্ষেত্রে দূতাবাসের দৃষ্টি আকর্ষণ করেন।

পিকনিকে উপস্থিত শিক্ষার্থীরা তাদের ভবিষ্যৎ জীবনের লক্ষ্য তুলে ধরে বক্তব্য রাখেন।

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর ড. মোহাম্মদ আবুল হাসান, সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের সভাপতি মোহাম্মদ আবুল বশির, মিডিয়া ব্যক্তিত্ব লোকমান খান, সৌদি আরব প্রবাসী অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের সভাপতি মোহাম্মদ আল-আমীন, সাধারণ সম্পাদক আব্দুল হালিম নিহন এসময় উপস্থিত ছিলেন।

Aviation News