পরীক্ষার হলে পরীক্ষার্থীদের সামনে খোলা বই

এই লেখাটি 33 বার পঠিত

কাঠগড়ায় ভারতের বিহারের পরীক্ষা ব্যবস্থা। সম্প্রতি বিহারের মুজফফরপুরের লঙ্গত সিং কলেজে বই খুলে, মোবাইল নিয়ে হলে বসে পড়ুয়াদের পরীক্ষা দেওয়ার ছবি সামনে আসে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এভাবে পরীক্ষা দেওয়ার দৃশ্য।

সম্প্রতি ওই কলেজের দ্বিতীয় বর্ষের মনস্তত্ত্ববিজ্ঞানের পরীক্ষা ছিল। সেখানেই পড়ুয়ারা খোলামনে নকল করলেন। কেউ বই খুলে, কেউ আবার মোবাইলের সাহায্যে। অনেকে আবার ছোট বেঞ্চে পাশাপাশি বসে পরীক্ষা দিলেন। আর এতেই প্রশ্ন উঠছে উঠছে বিহারের পরীক্ষা ব্যবস্থা নিয়ে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, ছোটো ছোটো বেঞ্চে পাশাপাশি তিনজন বসে পরীক্ষা দিচ্ছে। কারওর সামনে খোলা বই। কারওর আবার হাতে স্মার্টফোন। আর তা দেখেই একের পর এক প্রশ্নের উত্তর লিখে চলেছে পড়ুয়ারা। পরীক্ষার হলে এক-দু’জন গার্ডকে ঘোরাঘুরি করতে দেখা গেলেও তাঁরা কাউকেই বাধি দিলেন না।ঘটনাটি প্রকাশ্যে আসতেই বিভিন্ন মহলে শুরু হয়েছে সমালোচনা। তবে জেলা প্রশাসনের তরফে কেউ এই বিষয়ে মুখ খুলতে চাননি।

বিহারের পরীক্ষা নিয়ামক ওপি রামনকে প্রশ্ন করা হলে, তিনিও কোন মন্তব্য করতে রাজি হননি। এই বিষয়ে কোনও মন্তব্য করেননি বিহারের শিক্ষামন্ত্রীও। তবে এই ঘটনা সে রাজ্যে নতুন কিছু নয়। এর আগেও এরকম ঘটনা সামনে এসেছে। ২০১৬ সালে বিহারে ইন্ডারমিডিয়েট পরীক্ষার রেজ়াল্ট বেরোনোর পর থেকেই চর্চায় উঠে এসেছিল রুবি রাইয়ের নাম। জালিয়াতি করে আর্টসে টপার হওয়ার জন্যই বেশি আলোচিত হয়েছে সে।

এখানেই শেষ নয়, পরবর্তীকালে সামনে আসে আরও জালিয়াতির ছবি। সেই তালিকাতেই এবার নতুন সংযোজন এই ঘটনা।

Aviation News