ধোঁয়ায় ঢেকেছে বিমানের অন্দর

এই লেখাটি 54 বার পঠিত

বৃহস্পতিবার সকাল ৯টায় দমদমের নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে ঘটনাটি ঘটে। এয়ার এশিয়ার উড়ান I5 582-র দমদম থেকে বাগডোগরা যাওয়ার কথা ছিল। অভিযোগ, সাধারণত উড়ান শুরু করার বেশ কিছুক্ষণ আগে বিমানবন্দরে পৌঁছয় বিমান। এক্ষেত্রে তা হয়নি। নির্দিষ্ট সময়ে তো দূরের কথা, সময় পেরিয়ে যাওয়ার বেশ কিছুক্ষণ পরে টার্মিনাসে পৌঁছয় বিমানটি। তারপর নিয়ম মেনে বোর্ডিং হয়। কিন্তু বিমানের ভিতর বেশ কিছুক্ষণ পর পর্যন্ত বসে থাকার পরও ছাড়ানি বিমান। শেষ পর্যন্ত সাড়ে দশটা বেজে যাওয়ায় অভিযোগ জানাতে শুরু করেন।

যাত্রীদের অভিযোগ, দীর্ঘক্ষণ বসে থাকলেও খাবার জলের কোনও ব্যবস্থা করেনি বিমানবন্দর কর্তৃপক্ষ। তার উপর বন্ধ ছিল শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র। ফলে অসুস্থ হয়ে পড়েন অনেকে। সেকথা বিমানকর্মীদের জানানো হয়। কিন্তু তাঁরা যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার করেন বলে অভিযোগ। এর পরই বিমানের ব্লোয়ার চালিয়ে দিতে বলেন ওই বিমানের চালক। ব্লোয়ার চালাতেই বিমানের ভিতর সাদা ধোঁয়ায় ভরতি হয়ে যায়। একে তো শীতাতপ যন্ত্র বন্ধ, তার উপর সাদা ধোঁয়ায় অনেকের শ্বাসকষ্ট শুরু হয়। ক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা। এই অবস্থায় বিমান থেকে যাত্রীদের নামিয়ে আনা হয়। কিন্তু তখনও বিমানকর্মীদের দুর্ব্যবহার হয় যাত্রীদের উপর। অভিযোগ উঠেছে এমনই।

অতিরিক্ত আর্দ্রতার কারণে এসি ব্লোয়ার চালানোর পর ধোঁয়া হয় বলে জানিয়েছে এয়ার এশিয়া কর্তৃপক্ষ। একটি বিবৃতিতে তারা জানিয়েছে, অতিরিক্ত আর্দ্রতা থাকা অবস্থায় এসি মেশিন চালালে এমন ধোঁয়া বের হয়। এটি খুব সাধারণ ঘটনা। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কিন্তু যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ অস্বীকার করে তারা। তবে উড়ানে দেরির কথা স্বীকার করে নিয়েছে সংস্থাটি। এর জন্য প্রযুক্তিগত সমস্যাকে দায়ী করেছে তারা।

Aviation News