কে-৮ডব্লিউ জেট ট্রেইনার বিমান কিনছে বাংলাদেশ

এই লেখাটি 75 বার পঠিত

গতকাল বুধবার ঢাকায় বিমান বাহিনীর সদর দফতরে বাংলাদেশ বিমান বাহিনী ও চীনের মধ্যে কে-৮ডব্লিউ জেট ট্রেইনার বিমান ক্রয়সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
বিমানবাহিনীর প্রধান এয়ার মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে বিমানবাহিনীর সহকারী প্রধান (পরিকল্পনা) এয়ার ভাইস মার্শাল এম সানাউল হক এবং চীনের পক্ষে চায়না ন্যাশনাল অ্যারো টেকনোলজি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএটিআইসি) ভাইস প্রেসিডেন্ট লিউ জিয়ানহাই চুক্তিতে স্বাক্ষর করেন।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ কথা জানানো হয়। এতে বলা হয়, বিমানবাহিনীতে চীনের তৈরি কে-৮ডব্লিউ জেট ট্রেইনার বিমান সংযোজনের জি-টু-জি চুক্তিটি ‘ফোর্সেস গোল-২০৩০’ বাস্তবায়নের অংশ হিসেবে স্বাক্ষরিত হলো।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিমানবাহিনী সদর দফতরের প্রিন্সিপাল স্টাফ অফিসাররা, ঊর্ধ্বতন কর্মকর্তা, সশস্ত্র বাহিনী বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা এবং বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জু ও সিএটিআইসির প্রেসিডেন্ট চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, কে-৮ডব্লিউ জেট ট্রেইনার বিমান ২০১৪ সাল থেকে বিমানবাহিনীতে ব্যবহার হয়ে আসছে। পুনরায় কে-৮ডব্লিউ জেট ট্রেইনার বিমানের সংযোজন বিমানবাহিনীর সক্ষমতাকে বহুলাংশে বৃদ্ধি করবে।

Aviation News