পাইলটদের ধর্মঘটে বড় ধরনের ক্ষতিতে ব্রিটিশ এয়ারওয়েজ

এই লেখাটি 134 বার পঠিত
ba-a380-2

পাইলটদের ধর্মঘটে বড় ধরনের ক্ষতিতে ব্রিটিশ এয়ারওয়েজ।

ব্রিটিশ এয়ারওয়েজের (বিএ) পাইলটদের ধর্মঘটের কারণ ১৩ কোটি ৭০ লাখ ইউরো বা ১২ কোটি পাউন্ড ক্ষতি হয়েছে। এয়ারলাইনসটির মালিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস গ্রুপ (আইএজি) এ তথ্য জানিয়েছে। বেতন বৃদ্ধিসহ কয়েকটি দাবিতে ধর্মঘট পালন করেন এয়ারলাইনসটির পাইলটরা। খবর: বিবিসি।
গত ৯ ও ১০ সেপ্টেম্বর ব্রিটিশ এয়ারওয়েজের পাইলটরা ওই ধর্মঘট কর্মসূচি পালন করেন। আইএজি জানিয়েছে, ধর্মঘটের কারণে দুই হাজার ৩২৫টি ফ্লাইট বাতিল করতে হয়। এ ব্যাপারে বিএ এবং ইউনিয়নের মধ্যে নতুন করে আলোচনা হয়। ফলে আরও ধর্মঘট হলে মুনাফায় তার বড় প্রভাব পড়তে পারে বলে জানানো হয়েছে।
আইএজি জানিয়েছে, চলতি বছর প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফা ২০১৮ সালের তুলনায় সার্বিকভাবে ২১ কোটি ৫০ লাখ ইউরো কম হতে পারে। এর আগে আজ শুক্রবার থেকে নতুন করে ধর্মঘট ডাকার কথা ঘোষণা করা হলেও পরে তা থেকে সরে আসেন পাইলটরা।
গত জুলাইয়ে ব্রিটিশ এয়ারওয়েজ ১১ দশমিক পাঁচ শতাংশ বেতন বৃদ্ধির ঘোষণা দেয়। তবে পাইলটরা তা প্রত্যাখ্যান করেন। বিএলপিএ জানিয়েছে, এয়ারলাইনের পাইলটরা কঠিন সময়ে কম বেতন বৃদ্ধিসহ বেশ কিছু ত্যাগ স্বীকার করেছেন। এখন বিএ’র আর্থিক অবস্থান অনেক উন্নতি হয়েছে। গত বছর ৯ শতাংশ মুনাফা করার কথা জানিয়েছে। এ মুনাফার বড় অংশ ব্রিটিশ পাইলটরা চাচ্ছেন বলে বিএলপিএ জানিয়েছে।

Aviation News