কর্মীদের বেতন বকেয়াঃ এক হাজার কোটি রুপি ঋণ চাইলো এয়ার ইন্ডিয়া

এই লেখাটি 80 বার পঠিত

টানা তিন মাস ধরে ১১ হাজারেরও বেশি কর্মীর বেতন-ভাতা দিতে পারছিল না ভারতের রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ সংস্থা এয়ার ইন্ডিয়া। তাই সংস্থাটি জরুরি ভিত্তিতে ১ হাজার কোটি রুপি ঋণ সহায়তা চেয়েছে বলে জানিয়েছে এনডিটিভি ও বিজনেস স্ট্যান্ডার্ড।

এক বা একাধিক কিস্তিতে জুনে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের কাছ থেকে এ ঋণ সংগ্রহ করা হবে বলে জানিয়েছে সংস্থাটি। ১৩ জুন থেকে ব্যাংকগুলোকে দরপত্র প্রদানের আহ্বান জানিয়েছে এয়ার ইন্ডিয়া।

দরপত্র আহ্বানের প্রস্তাবে বলা হয়েছে, চলমান মূলধন ঘাটতি নিরসনে ১ হাজার কোটি রুপির স্বল্পমেয়াদি ঋণ (এসটিএল) আহ্বান করছে এয়ার ইন্ডিয়া। ঋণের মেয়াদ হবে এটি গ্রহণের পর থেকে এক বছর এবং তা হবে নবায়নযোগ্য।

গত বছর তহবিল সংকটের সময়েও কর্মীদের বেতন-ভাতা স্থগিত রাখতে হয়েছিল, যা পরিশোধে বিভিন্ন ব্যাংক থেকে ৬ হাজার ২৫০ কোটি রুপি ঋণ নিতে হয়েছিল। এ বছরও প্রয়োজনীয় পরিচালন মূলধন ও অন্যান্য প্রয়োজন মেটাতে ঋণ নিতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।

সরকার ঋণগ্রস্ত এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ বিক্রি করতে চাইলে গত মাসে একজন গ্রাহকও তাতে সাড়া দেয়নি। গতকাল এয়ার ইন্ডিয়ার মুখপাত্র জানিয়েছেন, গত মাসে তারা কর্মীদের বেতনভাতা পরিশোধ করতে পারেনি। আগামী সপ্তাহের মধ্যে তা পরিশোধ করতে চাচ্ছে এয়ার ইন্ডিয়া।

এয়ার ইন্ডিয়ার এক জ্যেষ্ঠ কর্মকর্তা গত সপ্তাহে জানিয়েছিলেন, সরকারি সহায়তার মাধ্যমে উড়োজাহাজ সংস্থাটিকে উদ্ধার করা হবে। এদিকে নিয়মিত বেতন-ভাতা না পাওয়ায় কর্মস্থলে যোগদান থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছে দি ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন (আইসিপিএ) ও দ্য পাইলটস ইউনিয়ন অব এয়ার ইন্ডিয়া।

Aviation News