গৌরীপুরে বিমান থেকে ছিটকে পড়ল ২৫০ কেজির বোমা

এই লেখাটি 27 বার পঠিত

ময়মনসিংহের গৌরীপুরে বাংলাদেশ বিমানবাহিনীর উড়ন্ত বিমান থেকে ২৫০ কেজি ওজনের একটি প্রশিক্ষণ (ড্যামো) বোমা ছিটকে পড়ে মাটিতে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টা পর্যন্ত টানা ১৫ ঘণ্টা অভিযানেও বিমানবাহিনীর উদ্ধারকারী দল বোমাটি উদ্ধার করতে পারেনি। উপজেলার মাওহা ইউনিয়নের তাঁতিরপায়া গ্রামের মঞ্জুরুল হকের বাড়ির পাশে একটি বাঁশবাগানে গত রোববার দুপুরে বোমাটি পড়ে। এ সময় বোমার বিকট শব্দে এলাকার মানুষ আতঙ্কিত হয়ে পড়েন।
গৌরীপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সাখের হোসেন সিদ্দিকীর নেতৃত্বে পুলিশের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে এলাকায় লাল নিশান টাঙিয়ে দেয়।
এলাকাবাসী জানান, গত রোববার দুপুরে বিমান বাহিনীর দুইটি প্রশিক্ষণ বিমান তাঁতিরপায়া এলাকার আকাশে উড়ছিল। এ সময় বিমান থেকে একটি প্রশিক্ষণ (ড্যামো) বোমা স্থানীয় কৃষক মঞ্জুরুলের বাঁশবাগানে ছিটকে পড়ে বিশাল গর্তের সৃষ্টি হয়। এলাকার শত শত নারী পুরুষ ঘটনাটি দেখতে ভিড় করেন। পরে নিরাপত্তার স্বার্থে ঘটনাস্থলের চারপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
এ দিকে বিমানবাহিনীর উদ্ধারকারী দলের প্রধান স্কোয়াডন লিডার মো: মাশায়েখ হোসেনের নেতৃত্বে রোববার রাত ৮টা থেকে উদ্ধার অভিযান শুরু হয়। পরে গতকাল সোমবার বেলা ১১টায় তারা অভিযান সমাপ্তি ঘোষণা করেন। ফলে তাদের দীর্ঘ ১৫ ঘণ্টা অভিযানেও বোমাটি উদ্ধার হয়নি। স্কোয়াডন লিডার মো: মাশায়েখ হোসেন বলেন, প্রশিক্ষণ বোমাটির ওজন ২৫০ কেজি এবং এটি এত দ্রুতগতিতে মাটিতে পড়েছিল যে, তা মুহূর্তের মধ্যেই অনেক গভীরে চলে যায়। তাই এটি উদ্ধার করা যায়নি। তিনি আরো বলেন, বোমাটি উদ্ধার করা না গেলেও এটি নিয়ে মানুষের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।
গতকাল দুপুরে সরেজমিন দেখা যায়, প্রত্যন্ত গ্রামের বাড়ির পাশের একটি বাঁশবাগানে শত শত মানুষের ভিড়। বাগানের ফাঁকা জায়গায় প্রায় ২০ ফুট পানি ভর্তি একটি গর্ত। যার পরিধি ক্রমান্বয়ে বাড়ছে। বাগানের মালিক মঞ্জুরুল হক (৬৫) জানান, রোববার ঘটনার পর এই গর্তটি ছিল মাত্র ৪ থেকে ৫ ফুট পরিধির। এখন ধীরে ধীরে বাড়ছে। তিনি আরো জানান, এ ঘটনায় আমরা আতঙ্কে আছি। দ্রুত এটিকে এখান থেকে তুলে নেয়ার দাবি জানাচ্ছি। এটি তুলে নিলে এলাকাবাসীর আতঙ্ক কেটে যাবে। প্রতিবেশী মমতা বেগম জানান, লোকজনের চাপে আমরা এখন অতিষ্ঠ। আমাদের মধ্যে চরম ভয় কাজ করছে।
এ দিকে গৌরীপুর থানার ইন্সপেক্টর (ওসি তদন্ত) তরিকুজ্জামান জানান, বিমানবাহিনীর উদ্ধারকারী দল উদ্ধার অভিযান শেষ করে গৌরীপুর থানায় একটি সাধারণ ডায়েরি করে গেছেন। তবে সাধারণ ডায়েরির বিষয়ে তিনি কিছু বলতে নারাজ।

Aviation News