ট্রাম্প-কিম মুখোমুখি হবেন আগামীকাল

এই লেখাটি 74 বার পঠিত

ট্রাম্প-কিম মুখোমুখি হবেন আগামীকাল ।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং–উন সিঙ্গাপুরে পৌঁছেছেন। কিম তাঁর সফরসঙ্গীদের নিয়ে সিঙ্গাপুর পৌঁছানোর কয়েক ঘণ্টা পর কানাডা থেকে দেশটিতে পৌঁছান ট্রাম্প। আগামীকাল মঙ্গলবার ঐতিহাসিক এক বৈঠকে পরস্পরের মুখোমুখি হবেন এই দুই নেতা।
আন্তর্জাতিক গ্ণমাধ্যমের খবরে জানাগেছে, সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপে মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার নেতা বৈঠক করবেন। এটাই হবে যুক্তরাষ্ট্রের কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন কোনো নেতার প্রথম বৈঠক।
এই বৈঠকের মাধ্যমে কিম পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে সরে আসবেন বলে আশা করছে যুক্তরাষ্ট্র। বৈঠকে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্তকরণ, শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
১৮ মাস ধরে এই দুই নেতার সম্পর্ক উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে। শেষ পর্যন্ত অনেক চড়াই-উতরাই পাড়ি দিয়ে সিঙ্গাপুরে তাঁরা ঐতিহাসিক বৈঠকে বসতে যাচ্ছেন। ফলে এই বৈঠক নিয়ে বিশ্ববাসীর মধ্যে তুমুল আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।
কানাডা ত্যাগের আগে শনিবার সাংবাদিকদের ট্রাম্প বলেছেন, কিমের সঙ্গে বৈঠক নিয়ে তিনি আশাবাদী। কিমও ভালো কিছু চাইছেন বলে মনে করেন তিনি। কিন্তু এবারের বৈঠকে কিম যদি ব্যর্থ হন, তাহলে এ ধরনের সুযোগ তিনি আর পাবেন না।

Aviation News