হজ ভিসার লজমেন্ট : ১০ হাজার পাসপোর্ট স্ক্যান সম্পন্ন

এই লেখাটি 98 বার পঠিত

চলতি বছর সুষ্ঠু ব্যবস্থাপনায় হজ পালনের লক্ষ্যে ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে প্রয়োজনীয় আগাম প্রস্তুতি দ্রুতগতিতে এগিয়ে চলেছে। যথাযথ প্রক্রিয়ায় হজ নিবন্ধন শেষে সম্প্রতি ই-হজ পদ্ধতিতে হজ ভিসার পাসপোর্ট স্ক্যান শুরু হয়েছে। বিভিন্ন এজেন্সি হজযাত্রীদের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কাছ থেকে বিমানের টিকিট কিনছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ (রোববার) সকাল ১০টা পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার ১০ হাজার ৩৯ জন হজযাত্রীর পাসপোর্ট সৌদি দূতাবাসে ই-হজে স্ক্যান হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার এওবি ক্যাটাগরির চার হাজার ২৪১টি ও ৫১টি বেসরকারি এজেন্সির অবশিষ্ট পাসপোর্ট ই-হজ স্ক্যান হয়। তাদের ভিসা পাওয়া সময়ের ব্যাপার মাত্র।

গত ৯ জুন ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতোমধ্যে ই-হজে পাসপোর্ট স্ক্যান করা শুরু হয়েছে। বিড়ম্বনা ও ই-ট্রাফিক ঝুঁকি এড়াতে এখনই আপনার হজ এজেন্সির অধীনে হজযাত্রীদের পাসপোর্ট ই-হজে স্ক্যান করার তাগিদ দেয়া হয়।

ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ই-হজ পদ্ধতিতে আগাম প্রস্তুতি দ্রুতগতিতে এগিয়ে চলছে। সৌদি আরবে বাড়িভাড়াসহ সবকাজ সম্পন্ন করে বিভিন্ন এজেন্সি স্ব স্ব হজযাত্রীর ই-হজ ভিসার জন্য বাংলাদেশস্থ সৌদি দূতাবাসে পাসপোর্ট স্ক্যান করছে। এ বছর বিমান বুকিং দেয়ার জন্য আগে ভাড়ার টাকা নির্দিষ্ট হজযাত্রীর নামে পে-অর্ডার করাতে হচ্ছে। ফলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে বুকিং দিয়ে সেই বুকিং বাতিল না করে ইচ্ছে করলেই সে সৌদি এয়ারলাইন্সে বুকিং দিতে পারবে না। ফলে বিগত বছরের মতো বিমান টিকিট নিয়ে কোনো এজেন্সি প্রতারণা করার সুযোগ পাবে না বলে তারা মন্তব্য করেন।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন। তন্মধ্যে এক লাখ ২০ হাজার বেসরকারি ও সাত হাজার ১৯৮ জন সরকারি ব্যবস্থাপনায় হজ করার কথা রয়েছে। আগামী ১৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হবে।

Aviation News