কানাডার প্রধানমন্ত্রী অসৎ ও দুর্বল: ডোনাল্ড ট্রাম্প

এই লেখাটি 27 বার পঠিত

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে অসৎ ও দুর্বল বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, কানাডার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ‘মিথ্যা বিবৃতি’র অভিযোগ তুলেছেন তিনি।

শিল্পোন্নত দেশগুলোর সম্মেলন জি-সেভেন সামিটকে কেন্ত্র করে শনিবার টুইটবার্তায় এই মন্তব্য করেন ট্রাম্প। এ ছাড়া উন্নত সাত দেশের জোট জি-৭-এর ইশতেহারে সমর্থন দেবেন না বলে জানান তিনি।

ডোনাল্ড ট্রাম্প টুইটে কানাডার প্রধানমন্ত্রীকে একহাত নিয়েছেন। টুইট বার্তায় ট্রাম্প লিখেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন খুবই অসৎ এবং দুর্বল। তার ব্যবহারের জবাবে কানাডার দুগ্ধজাত পণ্যের ওপর আমরা ২৭০ শতাংশ শুল্ক বসাচ্ছি।

অপর এক টুইটবার্তায় ট্রাম্প বলেন, ‘সংবাদ সম্মেলনে জাস্টিনের ভুল বক্তব্যের ভিত্তি করে বলা যায় এবং এটা সত্য যে কানাডা আমাদের মার্কিন কৃষক, শ্রমিক ও প্রতিষ্ঠানগুলোর ওপর বেশি ট্যারিফ (শুল্ক) আরোপ করছে। আমাদের প্রতিনিধিদের আমি নির্দেশ দিয়েছি ইশতেহারে সমর্থন না দিতে। যুক্তরাষ্ট্রে স্রোতের মতো ঢোকা অটোমোবাইল প্রতিষ্ঠানগুলোর ওপর আমরা শুল্ক আরোপের চিন্তা করছি।’

এর কিছুক্ষণ আগেই ট্রুডো বলেন, তিনি এ ঘোষণা দিয়ে খুশি যে সাতটি দেশ যৌথ ইশতেহার প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্র এতে সই করেছে বলে ইঙ্গিত দেন।

এরপর ট্রাম্প ঘোষণা দেন, যুক্তরাষ্ট্র তার সিদ্ধান্ত পাল্টে দেবে এবং ইশতেহারে সই করবে না।

Aviation News