প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশের মেয়েরা

এই লেখাটি 33 বার পঠিত

নারী এশিয়া কাপের ফাইনালে খেলার লক্ষ্য নিয়ে মালয়েশিয়ার পথে উড়াল দিয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। টুর্নামেন্টের শুরুটা মনঃপুত না হলেও টানা ৪টি ম্যাচ জিতে নিজেদের প্রাথমিক লক্ষ্য পূরণ করেছেন সালমা খাতুন-জাহানারা আলমরা।

শনিবার কুয়ালালামপুরে মালয়েশিয়াকে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে পৌঁছে গেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ৭৫ রানের বিশাল ব্যবধানে জিতেছে রুমানা-জাহানারারা।

এখন পর্যন্ত জয়ের মুখ না দেখতে পারা মালশিয়ার এদিনও শুরুটা ভালো হয়নি। দলীয় মাত্র ৭ রানেই ওপেনার ক্রিস্টিনা বারেতকে (২) বোল্ড করে ফেরান জাহানারা। দলের স্কোরে আর ১০ রান যোগ করতেই আরেক ওপেনার ইউসরিনা ইয়াকুপ (১১) ফেরেন রান আউট হয়ে।

মাস এলিসা কিছুটা রানের চাকা সচল রাখলেও, ১৪ রানে রুমানা আহমেদের বলে এল্বির ফাঁদে পড়ে বিদায় হন। একদিকে আসা যাওয়ার মিছিল চলতে থাকলেও অন্য প্রান্ত আগলে থাকেন উইনিফ্রেড ডুরাইসিংঘাম। তবে অনেকক্ষন চেষ্টা করে মাত্র ১৭ রান তুলতেই রুমানার বলে জাহানারার হাতে ক্যাচ হয়ে ফেরেন।

এরপর অবশ্য আর কেউই দাঁড়াতে পারেননি। বাংলাদেশের হয়ে দুর্দান্ত বোলিং করে তিন উইকেট তুলে নেন রুমানা। এছাড়া জাহানারা, সালমা, কুবরা ও নাহিদা একটি করে উইকেট নেন।

এর আগে টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশের অধিনায়ক সালমা খাতুন। ২০ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে মালয়েশিয়াকে ১৩১ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ।

তাড়া করতে নেমে ম্যাচের ফল নিয়ে কখনোই অনিশ্চয়তা জাগাতে পারেনি মালয়েশিয়া। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে তারা। রান তোলার গতিটাও ছিল স্লথ। বাংলাদেশের বোলারদের কিপটে বোলিংয়ের সামনে স্ট্রাইক রোটেট করতে পারছিল না দলটি। সে সঙ্গে দুটি রান আউট মিলে একদম লেজে গোবরে অবস্থা দাঁড়ায় দলটির। এতেই নিশ্চিত হয়, কোনো ম্যাচ না জিতেই টুর্নামেন্ট শেষ হচ্ছে মালয়েশিয়ার। আর এশিয়া কাপের ফাইনালটাও নিশ্চিত হয় বাংলাদেশের।

আগামীকাল ভারতের বিপক্ষে শিরোপা লড়াইয়ে নামবে বাংলাদেশ।

Aviation News