বিশ্বকাপ মাতাতে রাশিয়া যাচ্ছেন ব্রাজিলের ৬০ হাজার সমর্থক

এই লেখাটি 35 বার পঠিত

২০১৪ সালে নিজ দেশে বিশ্বকাপ। মন আর গ্যালারি ভরে বিশ্বকাপে নিজ দেশের খেলা উপভোগ করেছিলেন ব্রাজিলিয়ানরা। এবার বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসর ল্যাটিন আমেরিকা থেকে বহু দূরের দেশ রাশিয়ায়।

অবশ্য ফুটবল পাগল ব্রাজিলিয়ানদের জন্য এই দূরত্ব কোনো বাধা নয়। সেটার প্রমাণ বিশ্বকাপ দেখতে টিটিক কাটা ব্রাজিলিয়ানদের সংখ্যাই। প্রায় ৬০ হাজার ব্রাজিলিয়ান যাবেন রাশিয়ায়। ব্রাজিল সরকার জানায় এ তথ্য।

তবে শুধু ব্রাজিলই নয়, বিশ্বকাপে নিজেদের প্রিয় তারকাদের সমর্থন জোগাতে বিভিন্ন দেশ থেকেই সমর্থকরা একত্র হবেন রাশিয়ায় গিয়ে।

নেইমারদের সমর্থন জানাতে রাশিয়ার টিকিট পাওয়া সমর্থকদের প্রসঙ্গে ব্রাজিলের পরাষ্ট্রমন্ত্রী আলোসিও নুনেস জানিয়েছেন, অন্তত ৬০ হাজার ব্রাজিলিয়ান ইতিমধেই প্রিয় দলের খেলা দেখার জন্য টিকিট কিনে ফেলেছেন। তারা শিগগিরই রাশিয়া পৌঁছাবেন।

সমর্থকদের সুযোগ-সুবিধার কথা চিন্তা করে রাশিয়ার পাঁচটি জায়গা যেমন- সেন্ট পিটার্সবার্গ, কাজন, সামারা, রোস্তভ এবং সোচিতে অস্থায়ী দূতাবাস খুলেছে ব্রাজিল। সমর্থকরা যাতে রাশিয়ায় গিয়ে ভাষাগতসহ বিভিন্ন সমস্যায় না পড়েন সে জন্য অস্থায়ী দূতাবাসগুলোতে ব্রাজিল এবং রাশিয়ার ভাষা জানে তাদের একজনকে রাখা হয়েছে।

শুধু তাই নয়, সমর্থকদের জন্য বিশ্বকাপের গাইডলাইন বইয়ের ব্যবস্থা করা হয়েছে।

Aviation News