প্রথমবারের মতো পর্যটন ভিসা চালু করছে সৌদি আরব

প্রথমবারের মতো পর্যটন ভিসা চালু করছে সৌদি আরব।

প্রথমবারের মতো পর্যটন ভিসা চালু করছে সৌদি আরব। ৪৯টি দেশের নাগরিক এই ভিসা সুবিধা পাবেন বলে শুক্রবার জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পর্যটন ভিসা চালুর পাশাপাশি বিদেশি প্রতিষ্ঠানগুলোকেও বিনিয়োগের জন্য আহ্বান জানিয়েছে সৌদি। ২০৩০ সাল নাগাদ এই বিদেশি বিনিয়োগ মোট দেশজ উৎপাদনের ১০ শতাংশ হবে বলে প্রত্যাশা রিয়াদের।

দশকের পর দশক ধরে রক্ষণশীল সৌদি আরবের দরজা পর্যটকদের জন্য বন্ধ ছিলো। তবে ২০১৭ সালে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উদ্যোগে দেশটিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়। এছাড়া দেশটিতে কয়েক দশক পর চালু করা হয় সিনেমা হল।

সৌদি পর্যটনমন্ত্রী আহমেদ আল খাতিব রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, নারী পর্যটকদের বেলায় বোরখার বাধ্যকতা থাকছে না। তবে সমুদ্র সৈকতসহ অন্যান্য স্থানে যাতায়াতের সময় তাদেরকে শালীন পোশাক পরতে হবে। এছাড়া তারা পুরুষ সঙ্গী ছাড়াও ভিসার জন্য আবেদন করতে পারবেন। অনলাইনে পর্যটন ভিসার জন্য আবেদন করতে খরচ করতে হবে ৮০ মার্কিন ডলার। বরাবরের মতো মদ নিষিদ্ধ থাকছে। এছাড়া সৌদি আরবের অন্যান্য স্থানে যাতায়াতের অনুমতি মিললেও পর্যটকদের জন্য মক্কা ও মদিনায় প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে বলেও জানিয়েছেন তিনি।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.