মোবাইল গ্রাহকদের ১ শতাংশ বেশি কর দিতে হবে

এই লেখাটি 110 বার পঠিত

downloadমোবাইল গ্রাহকদের সেবা গ্রহণের বিপরীতে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) ও ৩ শতাংশ সম্পূরক শুল্ক ছাড়াও অতিরিক্ত আরও ১ শতাংশ হারে সারচার্জ হিসেবে দিতে হবে। ৮ মার্চ বিধিমালা জারির দিন থেকেই এ সারচার্জ কার্যকর হয়েছে। তবে গেজেটের কপি না পৌঁছানোয় এখনও গ্রাহকদের কাছ থেকে সারচার্জ আদায় করছে না মোবাইল অপারেটরগুলো।

বর্তমানে গ্রাহকদের ১০০ টাকায় ১৬ টাকা ভ্যাট ও সম্পূরক শুল্ক হিসেবে দিতে হচ্ছে। ৮ মার্চ সারচার্জ আরোপের বিধিমালাটির প্রজ্ঞাপন আকারে জারি করে এনবিআর। ফলে অতিরিক্ত আরও ১ টাকা অর্র্থাৎ ১৭ টাকা কর হিসেবে দিতে হবে। অর্থাৎ গ্রাহক ১০০ টাকা রিচার্জ করলে ৮৩ টাকার কল, এসএমএস, এমএমএস ও ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। বাকি টাকা কর হিসেবে কেটে নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে মোবাইল অপারেটরদের সংগঠন এমটবের মহাসচিব টিআইএম নূরুল কবির জানান, সারচার্জের বিধিমালাটি পেয়েছি। এখন প্রত্যেকটি অপারেটর ঠিক করবেন কখন থেকে তারা সারচার্জ আদায় করবেন।

রবির ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর বলেন, এখনও গেজেট নোটিফিকেশনের কপি হাতে পাইনি। এনবিআর থেকে এ ধরনের কোনো নির্দেশনাও পাইনি। তাই গ্রাহকদের কাছ থেকে সারচার্জ আদায় করা হচ্ছে না।
তবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বলছে, যেদিন থেকে বিধিমালা জারি করা হবে ওই দিন থেকে সারচার্জ আদায় করতে হবে। না হলে অপারেটরদের কাছ থেকে সেই টাকা হিসাব করে আদায় করা হবে।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: ১৬২ পশ্চিম ধানমন্ডি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: moretaza@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬