বিশ্বকাপ উপলক্ষে রাশিয়া ফ্রি ভিসা দিচ্ছে

এই লেখাটি 41 বার পঠিত

জানা নেই কোন দলের খেলা দেখতে যাচ্ছেন রাশিয়া বিশ্বকাপে। অথচ তাদের হাতেই কিনা বিশ্বকাপের ফ্যান আইডি! তাই প্রশ্ন উঠেছে সত্যিই কি তারা বিশ্বকাপ উন্মাদনায় মাততে যাচ্ছেন? না’কি বিশ্বকাপ উপলক্ষে রাশিয়া সরকার, যে ফ্রি ভিসা দিয়েছে তারই সুযোগ নিচ্ছেন তথাকথিত এই ফুটবল ভক্তরা! অন্যদিকে বিপরীত চিত্রও আছে। ফ্যান আইডি হাতে পেয়ে বিশ্বকাপ উপভোগের আগাম উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে অনেকের মাঝে।

কি? খটকা লাগলো? লাগাটাই তো স্বাভাবিক। ফুটবল বিশ্বকাপের টিকিট নামক সোনার হরিণ পেয়েছেন। হয়ে গেছে রাশিয়ায় ঢোকার প্রবেশ পত্র এই ফ্যান আইডি! অথচ এই ফুটবল সমর্থক জানেন না তিনি কোন ম্যাচ দেখতে যাচ্ছেন!

নিয়াজুদ্দিন এসেছেন চায়ের দেশ শ্রীমঙ্গল থেকে। টিকিট পেয়েছেন পোল্যান্ড-জাপান ম্যাচের। তিনি না’কি একনিষ্ঠ সমর্থক পোল্যান্ড ফুটবলের। কিন্তু তার ন্যুনতম জ্ঞান নেই পোল্যান্ডের ফুটবল সম্পর্কে।

ফ্যান আইডি নিয়ে এমন গোলমেলে তথ্য দিয়েছেন আরো অনেকেই। যাতে স্পষ্ট বোঝা যায় নামধারী এই সমর্থকদের রাশিয়া পাঠাতে পেছন থেকে কাজ করছে তৃতীয় একটি পক্ষ।

অন্যদিকে টিকিট সংগ্রহ নিয়ে বিপরীত চিত্রও আছে। সত্যিকার অর্থেই যারা ম্যাচ দেখতে রাশিয়ার বিমান ধরার অপেক্ষায়, ফ্যান আইডি হাতে পাবার পর তাদের উচ্ছ্বাসটাও ছিল লক্ষণীয়।

বাংলাদেশের সমর্থকদের মাঝে ফ্যান আইডি সরবরাহ করছে ভিসা ফাইন্ডিং সলিউশন বা ভিএফএস নামের একটি প্রতিষ্ঠান। তবে এই সংক্রান্ত তথ্য নিতে গেলে কোন এক অদৃশ্য কারণে গণমাধ্যম এড়িয়ে যান তারা।

Aviation News