কে করেছিলেন বিশ্বকাপে প্রথম ‘গোল’ ?

এই লেখাটি 40 বার পঠিত

কে করেছিলেন বিশ্বকাপে প্রথম ‘গোল’ ?
বিশ্বকাপ না হলে ফুটবলের এই উন্মাদনা টের পাওয়া যেত না।কিন্তু আজকের ফুটবল যে এই পর্যন্ত এসেছে তা কিন্তু মোটেও সহজ ভাবে আসেনি।এর পিছনে রয়েছে অনেক ইতিহাস।তবে আজ আপনাদের এই ইতিহাসের এমন এক জনের সাথে পরিচয় করিয়ে দিবো যিনি বিশ্বকাপে প্রথম গোল করেছেন।
ধারণা করা হয় ১৮৭২ সালে। গ্লাসকোতে স্কটল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচটিই ছিল প্রথম আন্তর্জাতিক ম্যাচ।
১৯৩০ সালে ‘ফিফা বিশ্বকাপ’ ছিল প্রথম অনুষ্ঠিত কোনো ফুটবল বিশ্বকাপ। এবং এটাই একমাত্র বিশ্বকাপ যেখানে কোনো বাছাইপর্ব ছিল না। ফিফা তার সহযোগী সব দেশকেই অংশগ্রহণের জন্য আহ্বান জানায়।
১৯৩০ সালের ২৮ ফেব্রুয়ারি আমন্ত্রণ গ্রহণের শেষ দিন ধার্য করা হয়। ব্রাজিল, আর্জেন্টিনা, পেরু, প্যারাগুয়ে, চিলি, বলিভিয়া, যুক্তরাষ্ট্র ও মেঙিকো এতে অংশগ্রহণ করে। তবে বাকি ইউরোপীয় দলগুলো প্রতিযোগিতার প্রতি আকৃষ্ট হয়নি।
কারণ উরুগুয়ে যেতে হলে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে যেতে হতো, যা ছিল দীর্ঘ ও ব্যয়বহুল। যদিও উরুগুয়ের ফুটবল অ্যাসোসিয়েশন ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনকেও অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছিল। ১৯২৯ সালের ১৮ নভেম্বর ফুটবল অ্যাসোসিয়েশন কমিটি সেই প্রস্তাব নাকচ করে দেয়, প্রতিযোগিতা শুরুর দুমাস আগ পর্যন্ত ইউরোপের কোনো দেশই আনুষ্ঠানিকভাবে অংশগ্রহণের ঘোষণা দেয়নি।
অবশেষে ফিফা প্রেসিডেন্ট জুলে রিমে ও উরুগুয়ের সরকার শেষ চেষ্টা হিসেবে অংশগ্রহণের বিনিময়ে ইউরোপীয় দলগুলোকে যাবতীয় ব্যয়ভার বহনের প্রস্তাব দেয়। শেষ পর্যন্ত তেরটি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এর মধ্যে আমেরিকা অঞ্চলের ৯টি এবং ইউরোপের ৪টি।
১৯৩০ সালে বেলজিয়াম, ফ্রান্স, রোমানিয়া ও যুগোস্লাভিয়া দলের খেলোয়াড়রা জাহাজে করে রওনা দেন। একই জাহাজে জুলে রিমে ট্রফিসহ তিনজন ইউরোপীয় রেফারিকেও নেয়া হয়।
১৯৩০ সালের ২৯ জুন রিউ দি জানেইরু থেকে ব্রাজিল দলকে নৌকাতে ওঠানো হয় এবং তারা ১৯৩০ সালের ৪ জুলাই উরুগুয়েতে পৌঁছায়। মার্সেই থেকে যুগোস্লাভিয়া দল বাষ্পীয় জাহাজ ফোরিডাতে করে উরুগুয়েতে পৌঁছায়। তাদের সঙ্গে অলিম্পিকের জায়ান্ট কিলার মিসর, দলের সাথে আসার কথা থাকলেও জাহাজ ধরতে পারেনি। ফলে আটটি দলই অংশগ্রহণ করে।
বিশ্বকাপের প্রথম দুটি ম্যাচ একই সময়ে ফ্রান্স ও মেঙিকোর মধ্যে অনুষ্ঠিত হয়, যাতে ৪-১ গোলে ফ্রান্স জয়ী হয়। অন্য খেলায় যুক্তরাষ্ট্র বেলজিয়ামকে ৩-০ গোলে পরাজিত করে।
বিশ্বকাপের প্রথম গোল করেন ফ্রান্সের লুসিয়েন লরেন্ত। ফাইনালে ওঠে প্রতিযোগিতার ফেভারিট উরুগুয়ে ও আর্জেন্টিনা এবং ৯৩,০০০ দর্শকের সামনে উরুগুয়ে আর্জেন্টিনাকে ৪-২ গোলে পরাজিত করে প্রথম বিশ্বকাপ শিরোপা লাভের গৌরব অর্জন করে।

Aviation News