জুনে কিমের সঙ্গে বৈঠকে বসতে বদ্ধপরিকর ডোনাল্ড ট্রাম্প

এই লেখাটি 34 বার পঠিত

আগামী ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠেয় ট্রাম্প-কিম শীর্ষ বৈঠক যে কোন মূল্যে অনুষ্ঠিত হবার ব্যাপারে বদ্ধপরিকর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্মেলন আয়োজনের সময় স্বল্পতা নিয়ে শীর্ষ নিরাপত্তা কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করলেও বৈঠকের প্রস্তুতি এগিয়ে নিতে নির্দেশ দিয়েছেন তিনি। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন বলেছেন, শীর্ষ সম্মেলন সামনে রেখে দ্বি পাক্ষিক বিষয়সহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করতে পিয়ংইয়ং এর সঙ্গে আরো কয়েক দফা অনির্ধারিত বৈঠকে বসবে সিউল।

পুরো বিশ্বের চোখ এখন উন-ট্রাম্প বৈঠকের দিকে। নানা নাটকীয়তা, অনিশ্চয়তার পর এবার যে কোন মূল্যে শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবার কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার, হোয়াইট হাউজের একাধিক কর্মকর্তা এমন আভাসই দিয়েছেন।

ট্রাম্প-কিম শীর্ষ বৈঠক সামনে রেখে সম্মেলনের আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। সোমবার, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ফোনালাপে তিনি বলেন, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র মুক্ত করতে যে চুক্তি করতে যাচ্ছে সে ব্যাপারে জাপান অবগত, তবে উত্তর কোরিয়ার কম দূরত্বের ক্ষেপণাস্ত্র টোকিওতে আঘাত হানতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেন শিনজো আবে।

এর আগে, ঐতিহাসিক ওয়াশিংটন-পিয়ংইয়ং শীর্ষ সম্মেলন থেকে জাপানের অনেক প্রত্যাশা রয়েছে উল্লেখ করে সম্মেলন এগিয়ে নেয়ার ওপর জোর দেন দেশটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব।

জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োশিহিদে সুগা বলেন, ‘আগামী ১২ই জুন সিঙ্গাপুরে শীর্ষ সম্মেলনের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সেইসঙ্গে উত্তর ও দক্ষিণ কোরিয়ার আলোচনাও এগিয়ে চলছে। এর মধ্য দিয়ে, পরমাণু ও ক্ষেপণাস্ত্র ছাড়াও জাপানী নাগরিক বন্দী ইস্যুসহ আরো বেশ কিছু সমস্যার সমাধান হতে পারে বলে আমি মনে করি।’

এদিকে, ট্রাম্প-কিম বৈঠক সামনে রেখে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করতে পিয়ংইয়ং এর সঙ্গে সিউলের আরো বেশ ক’বার অনির্ধারিত বৈঠক হবে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন।

মুন যে ইন বলেন, ‘সবশেষ, আন্তঃকোরীয় সম্মেলনে অর্জিত সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো,উত্তর ও দক্ষিণের দুই নেতা চাইলেই যে কোন সময় যে কোন গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনায় বসতে পারে। শীর্ষ সম্মেলন সামনে রেখে আরো কয়েক দফা আমাদের মধ্যে বৈঠক হবে।’

একইসঙ্গে, ১২ই জুন অনুষ্ঠেয় বৈঠকে অংশ নেয়ারও কথা জানান মুন জে ইন।

Aviation News