আরও ১০ আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালানোর পরিকল্পনা বিমানের

এই লেখাটি 500 বার পঠিত

আরও ১০ আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালানোর পরিকল্পনা নিয়েছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর মধ্যে আগামী ২০১৮-২০১৯ অর্থবছরে ছয়টি রুটে ফ্লাইট চালানোর পরিকল্পনা বাস্তবায়ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ছয়রুট হলো চিনের গুয়াংজু, সৌদি আরবের মদিনা, শ্রীলঙ্কার কলম্বো, মালদ্বীপের মালে, হংকং ও ভারতের দিল্লি। এ ছাড়া ২০২০-২১ অর্থবছরে ইতালির রোমে, অস্ট্রেলিয়ার সিডনি, আমেরিকার নিউইয়র্ক এবং কানাডার টরোন্টে এই চার রুটে ফ্লাইট চালু করার পরিকল্পনা নেয়া হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিমানের এ রুট খোলার পরিকল্পনা উপস্থাপন করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান বলেন, বিমানবহরে যুক্ত হচ্ছে চারটি ড্রিমলাইনার। ৪৩ হাজার ফুট উঁচুতে নিরবচ্ছিন্ন ওয়াইফাই সুবিধা, বিশ্বের বিভিন্ন দেশে কথা বলা, নয়টি টেলিভিশন চ্যানেল দেখার এবং থ্রিডি অ্যাকটিভেটেড ম্যাপ সুবিধা নিয়ে আসবে এসব উড়োজাহাজ। পাশাপাশি বিমানের ফ্লাইট পরিচালনার পরিকল্পনা তুলে ধরা হয় বৈঠকে। সংসদীয় কমিটি এসব উদ্যোগ স্বচ্ছতার সঙ্গে করার সুপারিশ করেছে।

বৈঠকে জানানো হয়, নতুন নতুন গন্তব্যে ফ্লাইট পরিচালনা করে বিমানকে আরও লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করা হবে। গত অর্থবছরে (২০১৬-১৭) কর শোধ করে বিমানের নিট মুনাফা হয়েছে ৪৭ কোটি টাকা। আগের অর্থবছরে এর পরিমাণ ছিল ২৩৫ কোটি টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ছিল ৩২৪ কোটি টাকা। বিমানবহরে ড্রিম লাইনার যুক্ত হলে এ মুনাফা আরও বাড়বে।

Aviation News