বিশ্বকাপ উপলক্ষে রাশিয়ায় নতুন ব্যাংক নোট ইস্যু

এই লেখাটি 92 বার পঠিত

বিশ্বকাপ উপলক্ষে রাশিয়ায় নতুন ব্যাংক নোট ইস্যু।
বহুল প্রতীক্ষিত রাশিয়া বিশ্বকাপ আর মাত্র ২০ দিন পরেই মাঠে গড়াবে । এবারের আয়োজক রাশিয়া, বিশ্বকাপকে সামনে রেখে তাঁদের আয়োজনে কমতি রাখছে না। বিশ্বকাপকে স্মরণীয় করে রাখতে স্বাগতিক রাশিয়া ১০০ রুবল মূল্যের স্মারক ব্যাংক নোট উন্মোচন করেছে।
এছাড়া দর্শনার্থী ও খেলোয়াড়দের নিরাপত্তা জোরদার করার পাশাপাশি শহরগুলোকে আরো বেশি সৌন্দর্য্যমন্ডিত করে তুলেছে কতৃপক্ষ। আয়োজনে যেন কোনো কমতি না হয়, সে জন্য জোর তদারকি শুরু করে দিয়েছে রাশিয়া।
নোটটির এক পাশে দেখা যাচ্ছে, বল হাতে দাঁড়িয়ে থাকা এক কিশোর সাবেক সোভিয়েত ইউনিয়নের কিংবদন্তি গোলরক্ষক লেভ ইভানোভিচ ইয়াসিনের প্রতিচ্ছবির দিকে তাকিয়ে আছে। সাবেক সোভিয়েত তারকা ইয়াসিন ১৯৯০ সালে ৬১ বছর বয়সে মারা যান। যিনি সুপরিচিত ছিলেন ‘ব্ল্যাক স্পাইডার’ কিংবা ‘ব্ল্যাক প্যান্থার’ নামে। ইয়াসিন ফুটবলের মাঠে সর্বকালের সেরা গোলরক্ষক হিসেবে সমাদৃত।
নোটটির অপর পাশে একটি বলের মধ্যে রাশিয়ার মানচিত্র দেয়া আছে। এই মানচিত্রের মধ্যে রাশিয়ার ১১ টি ভেন্যু শহরের নাম উল্লেখ আছে। নোটটির মূল্য ১.৬৩ ইউএস ডলার।
ব্যাংক নোটটি তৈরি হয়েছে প্ল্যাষ্টিক দিয়ে। এই নোটটিতে বিভিন্ন হলোগ্রাফিক ইমেজ জুড়ে দেওয়া আছে যা আলোর বিপরীতে ধরলে এর ভিন্ন রূপ ধরা পড়ে।

Aviation News