আফগান জঙ্গি নির্মূলে পাকিস্তান সামান্য, ভারত কিছুই করছে না: ট্রাম্প

এই লেখাটি 71 বার পঠিত
download (1)

আফগান জঙ্গি নির্মূলে পাকিস্তান সামান্য, ভারত কিছুই করছে না: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে বলেছেন যে, প্রায় ৭ হাজার মাইল দূরে থেকেও আফগানিস্তানে জঙ্গি নির্মূলে লড়াই করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। অথচ পাশাপাশি দেশে থেকেও এ বিষয়ে তেমন কিছুই করছে না প্রতিবেশী ভারত এবং পাকিস্তান। খবর ডন।

হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, আফগানিস্তানের আশেপাশে থাকা দেশগুলোর জঙ্গি নির্মূলে লড়াই করা উচিত। কারণ এই জঙ্গিরা শুধু আফগানিস্তান নয় বরং এর প্রতিবেশী দেশগুলোর জন্যও বড় হুমকি। তারা যুক্তরাষ্ট্রের চেয়ে ওই দেশগুলোর জন্য বেশি ভয়াবহ।

তিনি বলেন, এখানে ভারত আছে। তারা এর বিরুদ্ধে যুদ্ধ করছে না। অথচ আমরা লড়াই করে যাচ্ছি। আর পাকিস্তান একেবারেই আফগানিস্তানের পাশে রয়েছে। তারা খুব কমই প্রচষ্টা চালাচ্ছে। তারা যা করছে তা সামান্য, খুবই সামান্য। অথচ আমরা ৭ হাজার মাইল দূর থেকেই লড়াই করে যাচ্ছি।

এর আগেও আফগানিস্তানের জঙ্গি নির্মূলে কাজ করতে পাকিস্তানকে আরও কঠোরভাবে কাজ করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এবারই প্রথম ভারতকেও আফগান জঙ্গি নির্মূলে লড়াই করার আহ্বান জানালেন মার্কিন প্রেসিডেন্ট।

২০০১ সাল থেকেই সংঘাত শুরু হয় আফগানিস্তানে। তারপর থেকেই সেখানে লড়াই করে যাচ্ছে মার্কিন বাহিনী। তবে আফগানিস্তানে কোনো ধরনের সম্পৃক্ততার বিষয়টি প্রত্যাখ্যান করে আসছে ভারত।

প্রেসিডেন্ট ট্রাম্প মনে করেন, যুক্তরাষ্ট্র তাদের কাজ করেছে। এখন সময় এসেছে তাদের সেনা প্রত্যাহার করার। তিনি বলেন, সেখানে তালেবান এবং আল কায়েদার পাশাপাশি আইএসের বিরুদ্ধেও লড়াই করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

Aviation News