বিদ্যা সিনহা আর নেই

এই লেখাটি 155 বার পঠিত
Vidya-Sinha_16c94c46cf1_large

বিদ্যা সিনহা আর নেই।

বলিউডের প্রবীণ অভিনেত্রী বিদ্যা সিনহা আর নেই। আজ বৃহস্পতিবার দুপুরে মুম্বাইর ক্রিটিকেয়ার হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৭১। দীর্ঘদিন ধরে তিনি হৃদরোগ ও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন। সম্প্রতি বাসায় অসুস্থ হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। শুরু থেকেই হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয় তাঁকে। সেখানে তাঁকে ভেন্টিলেশন সাপোর্ট দেওয়া হয়।

১৮ বছর বয়সে মডেল হিসেবে কেরিয়ার শুরু করেন বিদ্যা সিনহা। ‘রজনীগন্ধা’ (১৯৭৪) ছবি দিয়ে বলিউডে তাঁর যাত্রা শুরু হয়। শুরুতেই এই ছবির জন্য ফিল্মফেয়ার পুরস্কার পান তিনি। এ ছাড়া ‘ছোটি সি বাত’ (১৯৭৫) ও ‘পতি পত্নী ঔর ও’ (১৯৭৮) ছবির মধ্য দিয়ে নায়িকা হিসেবে ব্যাপক পরিচিতি পান। তাঁর শেষ ছবি সালমান খান ও কারিনা কাপুর খানের সঙ্গে ‘বডিগার্ড’ (২০১১)। ‘কিরায়াদার’ (১৯৮৬) ছবিটি তাঁকে অন্য উচ্চতায় নিয়ে যায়। ছোট পর্দায়ও তিনি অনেক কাজ করেছেন। তাঁকে শেষ দেখা গেছে স্টার প্লাসের ‘কুলফি কুমার বাজেওয়ালা’ সিরিয়ালে।

বিদ্যা সিনহা প্রথম বিয়ে করেন ১৯৬৮ সালে। প্রতিবেশী ভেঙ্কটেশওয়ারন আইয়ারের সঙ্গে হঠাৎ তাঁর প্রেম হয়। এরপর তাঁরা বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৮৯ সালে একটি মেয়েকে তিনি দত্তক নেন। ১৯৯৬ সালে মারা যান ভেঙ্কটেশওয়ারন আইয়ার। তারপর দত্তক কন্যাকে নিয়ে বিদ্যা সিনহা অস্ট্রেলিয়ার সিডনিতে চলে যান। সেখানে ২০০১ সালে চিকিৎসক নেতাজী ভিমরাও সালুঙ্খেকে বিয়ে করেন। শারীরিক নির্যাতনের অভিযোগে ৮ বছর পর ভিমরাও সালুঙ্খের সঙ্গে বিবাহবিচ্ছেদ ঘটান।

Aviation News