আজ হজ ফ্লাইটের টিকিট বুকিংয়ের শেষ দিন

এই লেখাটি 148 বার পঠিত

ধর্ম মন্ত্রণালয়ের বেধে দেওয়া সময়সীমা অনুযায়ী আজ শেষ হচ্ছে নিবন্ধিত হজযাত্রীদের বিমানের ফ্লাইট বুকিং সম্পন্ন করার সময়সীমা।

একই সঙ্গে হজ এজেন্সিগুলোকে দেওয়া ফ্লাইট বুকিংয়ের ভিত্তিতে হজযাত্রীদের জন্য সৌদি আরবে বাড়ি বা হোটেল ভাড়াসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করার নির্দেশের সময়েরও শেষদিন রোববার। ধর্ম মন্ত্রণালয় থেকে হজ কার্যক্রমে অংশগ্রহণকারী ৫২৮টি এজেন্সিকে এসংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, ‘চলতি মৌসুমের হজযাত্রীদের পরিবহনের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স এরই মধ্যে হজ ফ্লাইটের শিডিউল ঘোষণা করেছে। সুষ্ঠু হজ ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে হজ এজেন্সির বিপরীতে নিবন্ধিত হজযাত্রীদের ঘোষিত ফ্লাইট শিডিউল অনুযায়ী ফ্লাইট বুকিং আগামী ২০ এপ্রিলের মধ্যে সম্পন্ন করতে হবে। বুকিং শেষে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের প্রত্যয়নপত্র গ্রহণ করে তা হজ অফিসের পরিচালকের কার্যালয়ে পাঠাতে হবে। এ ছাড়া ফ্লাইট বুকিংয়ের নির্ধারিত তারিখ অনুযায়ী হজযাত্রীদের জন্য সৌদি আরবে বাড়ি বা হোটেল ভাড়া করতে হবে। এ নির্দেশনা যথাযথভাবে অনুসরণ না করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

জানা গেছে, চলতি বছর পবিত্র হজ গমনেচ্ছুদের ফ্লাইট আগামী ১৪ জুলাই থেকে শুরু হবে। সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজ আছে। প্যাকেজ ১-এর জন্য দিতে হবে ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। আর প্যাকেজ ২-এর জন্য লাগবে ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা। এর মধ্যে বিমান ভাড়া ১ লাখ ৩৮ হাজার ১৯১ টাকা। এ বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন।

প্রসঙ্গত, ২০১৭ সালে হজ কার্যক্রমে অংশ নেওয়া ১৯৩টি এজেন্সির বিরুদ্ধে বাংলাদেশ ও সৌদি আরব পর্বে বিভিন্ন অভিযোগ ওঠে। এসব অভিযোগের সত্যতা যাচাই-বাছাই করতে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। কমিটির সুপারিশ পর্যালোচনা করে ৬৪টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল ও জরিমানা করা হয়েছে। ১৭টি এজেন্সির লাইসেন্স স্থগিত করা হয়েছে।

Aviation News