গান নকলে পেরির অর্থদণ্ড

এই লেখাটি 96 বার পঠিত
Mandatory Credit: Photo by Stephen Lovekin/REX/Shutterstock (10199792du)
Katy Perry
10th Annual DVF Awards, Arrivals, The Brooklyn Museum, Brooklyn, USA - 11 Apr 2019

গান নকলে পেরির অর্থদণ্ড।

অন্যের গান নকল করে অর্থদণ্ডে দণ্ডিত হলেন মার্কিন গায়িকা কেটি পেরি। র‍্যাপ গায়ক ফ্লেমের একটি গান নকল করার অপরাধে আমেরিকান আদালত তাঁকে সাড়ে পাঁচ লাখ ডলার জরিমানা করেছেন। এতে গানটি থেকে আয়ের চেয়ে বেশি জরিমানা গুনতে হবে তাঁকে।

২০১৩ সালে প্রকাশিত হয় কেটি পেরির ‘ডার্ক হাউস’ গানটি। ব্যাপক জনপ্রিয়তা পায় সেটি। গানটি থেকে তাঁর রেকর্ড কোম্পানির বিপুল পরিমাণ অর্থ আয় হয়। মার্কিন র‍্যাপ গায়ক ফ্লেম দাবি করেন, গানটির গুরুত্বপূর্ণ একটি অংশ তাঁর গান ‘জয়ফুল নয়েজ’ থেকে নকল করেছেন কেটি পেরি ও তাঁর সঙ্গীরা। ২০১৪ সালে মেধাস্বত্ব আইনে ফ্লেম তাঁদের বিরুদ্ধে মামলা করেন। কেবল কেটি পেরি ও তাঁর প্রযোজকেরাই নয়, এ চুরির ঘটনায় দায়ী করা হয়েছিল গানটির লেখককেও। কেটির রেকর্ড কোম্পানি ক্যাপিটল রেকর্ডসের পক্ষের আইনজীবী জানান, তাঁর মক্কেল এ গান থেকে ৩ কোটি ১০ লাখ ডলার আয় করেছিলেন। তবে খরচাপাতি বাদ দিয়ে লাভ হয়েছিল মাত্র ৬ লাখ ৩০ হাজার ডলার।

গান চুরি হওয়ায় বরং বেশি লাভবান হয়েছেন র‍্যাপ গায়ক ফ্লেম। মামলা করে কেটি পেরির মুনাফার চেয়ে বেশি অর্থ পেতে যাচ্ছেন তিনি। তাঁর আইনজীবী জানিয়েছেন, দণ্ডিত কেটির কোম্পানির পক্ষ থেকে প্রায় দুই কোটি ডলার জিততে যাচ্ছেন তাঁর মক্কেল।

ডার্ক হাউস মিউজিক ভিডিওতে কেটি পেরিশুনানির সময় কেটি পেরি দাবি করেন, গায়ক ফ্লেম ওরফে মার্কাস গ্রের ‘জয়ফুল নয়েজ’ গানটি নিজের ‘ডার্ক হাউস’ গানটির রেকর্ডিংয়ের আগে শোনেননি তিনি বা তাঁর প্রযোজক লুক, ম্যাক্স পার্টিন বা সার্কুট। তবে কেটিদের আইনজীবী জানিয়েছেন, এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন তাঁরা। বিবিসি

Aviation News