১২ হাজার ফুট উঁচুতে ছাই, বন্ধ বিমান চলাচল

এই লেখাটি 25 বার পঠিত

হাওয়াইয়ের সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট কিলাউয়ায় লাভার বিস্ফোরণ৷ কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে গোটা আকাশ। ফলে হাওয়াইয়ের আকাশে এখন বন্ধ বিমান চলাচল৷ জারি করা হয়েছে রেড অ্যালার্ট৷

১২ দিন আগে এই অগ্ন্যুৎপাত শুরুর পর এবারই প্রথম বিমান চলাচলের ওপর রেড অ্যালার্ট জারি করা হল। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, আগ্নেয়গিরি থেকে নির্গত ধোঁয়া কিলাউয়ার জ্বালামুখ থেকে ১২ হাজার ফুট ওপরে উঠে আসে। এর ফলে দক্ষিণ পশ্চিম দিকে তা ক্রমাগত ছড়িয়ে পড়তে থাকে। এই ধোঁয়ার ফলে আশেপাশের এলাকায় শ্বাসকষ্টের মতো সমস্যা শুরু হয়েছে বলে খবর৷

ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমসফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে বলা হয়, ১৬ মে বুধবার দ্বীপের বাতাসের গতি পরিবর্তনের আশঙ্কা রয়েছে। ফলে এদিন ধোঁয়া আরও ঘনীভূত হয়ে ওপরে উঠতে পারে।

এদিকে হাওয়াইয়ান ভলকানো অবজারভেটরির পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, যে কোনো মুহূর্তে পরিস্থিতি আরও অনেক বেশি খারাপ হতে পারে৷ গত ১২ দিনে অগ্নেয়গিরি থেকে নির্গত লাভায় ইতিমধ্যেই প্রায় ৩৭টি বাড়ি ভস্মীভূত হয়েছে। সরিয়ে নেওয়া হয়েছে প্রায় দুহাজার বাসিন্দাকে।

আলজাজিরা জানাচ্ছে, তেসরা মে থেকে কিলাউয়া আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ শুরু হয়েছে। জরুরি পরিস্থিতি জারি করা হয়েছে কিলাউয়া এলাকায়। স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। যারা সে সময় যাননি, জীবন বাঁচাতে তারাও অন্যত্র চলে যাচ্ছেন।

যে কোনও সময় আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত শুরু হতে পারে বলে ধারণাও করেছিলেন বিশেষজ্ঞরা। এ মাসের শুরুতে ছয় দশমিক নয় মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর আগ্নেয়গিরি জেগে ওঠে।

Aviation News