‘ডেঙ্গু থেকে বাঁচতে প্রতিদিন যা করনীয়’

‘ডেঙ্গু থেকে বাঁচতে প্রতিদিন যা করনীয়’
রাজধানীসহ সারা দেশে মহামারি রুপ নিয়েছে ডেঙ্গু। প্রতিদিন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে অনেক মানুষ।

এছাড়া প্রকোপ বাড়ার পাশাপাশি পরিবর্তন হয়েছে ডেঙ্গুর ধরন ও লক্ষণের। আগে ডেঙ্গু হলে জ্বর অনেক বেশি জ্বর হতো। তবে এখন তেমনটি হচ্ছে না। এছাড়া কিছু নতুন লক্ষণ দেখা দিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো এবং সুষম খাদ্যতালিকার মাধ্যমেই ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব।

যেহেতু ডেঙ্গুর কোনো প্রতিষেধক নেই। তাই নিজে ও পরিবারকে সুরক্ষিত রাখতে ডেঙ্গু প্রতিরোধ করতে হবে। ব্যস্ততার কারণে প্রতিদিন আমাদের অনেক কাজ করা হয়ে উঠে না। তবে কিছু পরামর্শ রয়েছে সেগুলো যদি আপনি মেনে চলেন তবে ডেঙ্গু থেকে নিজেকে ও পরিবারকে সুরক্ষিত রাখতে পারবেন।

আসুন জেনে নেই ডেঙ্গু থেকে বাঁচতে প্রতিদিন যা করবেন।

১. ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। ভোর ও সন্ধ্যায় ঘরের দরজা-জানালা ভালভাবে বন্ধ করতে হবে।এছাড়া মশার স্প্রে,কয়েল ব্যবহার করতে পারেন।

২. শরীরে মশা প্রতিরোধক ক্রিম লাগাতে পারেন।

৩. রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে। এছাড়া দিনের বেলায় ঘুমালেও মশারি ব্যবহার করবেন।

৪. মশাকে দূরে রাখতে শরীরের নিম তেল ব্যবহার করতে পারেন।

৫. প্রচুর পরিমাণে ভিটামিন সি জাতীয় খাবার খেতে পারেন। ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে যেকোন সংক্রমণ প্রতিরোধ করে। এজন্য প্রতিদিন সবুজ শাকসবজি, লেবুর রস, আমলকীসহ ভিটামিন সি জাতীয় খাবার বেশি খান।

৬. প্রতিদিন ফুলদানি, ফুলের টব, বালতি পরিষ্কার করুন। এছাড়া পানিতে সামান্য কেরোসিন তেল মিশিয়ে এসি, পানি জমে থাকা স্থানগুলো পরিষ্কার রাখুন।

সূত্র : এনডিটিভি

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.