আগেভাগেই হজযাত্রীদের ফ্লাইট বুকিং নিশ্চিত করার জন্য নির্দেশ

এই লেখাটি 131 বার পঠিত

সুষ্ঠু হজ ব্যবস্থাপনার জন্য এবার আগেভাগেই হজযাত্রীদের ফ্লাইট শিডিউল ঘোষণা করেছে বিমান বাংলাদেশ ও সৌদি এরাবিয়ান (সৌদিয়া) এয়ারলাইন্স। মক্কা-মদিনায় বাড়ি ভাড়ার আগেই চলতি মাসের ২০ তারিখের মধ্যে হজযাত্রীদের ফ্লাইট বুকিং নিশ্চিত করার জন্য নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয় অন্তর্ভুক্ত হজ অফিস।

জানা গেছে, এবার বিমানের ১৫৫টি এবং সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের ১৮১টি ফ্লাইটে বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরবে নিয়ে যাওয়া হবে। আর হজ পরবর্তী বিমানের ১৪৩টি এবং সৌদিয়ার ১৭২টি ফ্লাইট পরিচালনা করা হবে। ঢাকা থেকে প্রথম হজ ফ্লাইট যাবে ১৪ জুলাই। চলবে ১৭ আগস্ট পর্যন্ত। আর ফিরতি হজ ফ্লাইট ২৬ আগস্ট থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

হজ অফিস, ঢাকার পরিচালক সাইফুল ইসলাম জানান, ঘোষিত ফ্লাইট শিডিউল অনুয়ায়ী অগামী ২০ মে’র মধ্যে এজেন্সিগুলোকে ফ্লাইট বুকিং সম্পন্ন করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষের কাছ থেকে প্রত্যয়নপত্র নিয়ে ঢাকার হজ অফিসে জমা দিতে হবে।

তিনি জানান, ফ্লাইট বুকিংয়ের নির্ধারিত তারিখ অনুযায়ী সৌদি আরবে (মক্কা ও মদিনায়) হজযাত্রীদের জন্য প্রয়োজনীয় সংখ্যক বাড়ি বা হোটেল ভাড়া করতে হবে।

জানা গেছে, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের পবিত্র হজ পালন করার কথা রয়েছে। সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ২৪৬ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৬ হাজার ৬০৬ জনের হজে যাওয়ার কথা রয়েছে। এ ছাড়া সরকারি গাইড ও রাষ্ট্রীয় খরচে হজযাত্রী/মোনাজ্জেমদের জন্য ৪৫৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৩৯৪ জনের কোটা সংরক্ষিত রয়েছে।

Aviation News