সামরিক বিমান ক্রয়ে যুক্তরাজ্যের সঙ্গে বিমান বাহিনীর চুক্তি

এই লেখাটি 146 বার পঠিত

জিটুজির আওতায় বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাজ্যের মধ্যে দু’টি সি-১৩০জে এমকে-৫ মিলিটারি পরিবহন বিমান ক্রয় সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে বৃহস্পতিবার (১০ মে)। বাংলাদেশের পক্ষে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) এয়ার ভাইস মার্শাল এম সানাউল হক এবং যুক্তরাজ্যের ডিফেন্স ইকুইপমেন্ট সেলস্ অথরিটি এবং মার্শাল অ্যারোসপেস ডিফেন্স গ্রুপের পক্ষে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার এলিসন ব্লেক চুক্তিতে স্বাক্ষর করেন। বিমান বাহিনীর সদর দফতরে এ চুক্তি সই হয়।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে বিমান বাহিনীতে যুক্তরাজ্যের তৈরি সি-১৩০জে এমকে-৫ মিলিটারি পরিবহন বিমান সংযোজনের জন্য এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। এই অত্যাধুনিক পরিবহন বিমানটি বর্তমানে ১৭টি উন্নত দেশে পরিচালিত হচ্ছে। বিমান বাহিনীতে সি-১৩০জে পরিবহন বিমান সংযোজিত হলে দেশের ভাবমূর্তিসহ বিমান পরিবহন সক্ষমতা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, বিমান সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসাররা ও ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের দুতাবাসের প্রতিনিধিরা।

Aviation News