পর্যটকদের জন্য ফ্রি ভিসা চালু করছে শ্রীলঙ্কা

এই লেখাটি 167 বার পঠিত
to

পর্যটকদের জন্য ফ্রি ভিসা চালু করছে শ্রীলঙ্কা।

পর্যটকদের জন্য বিনামূল্যে অন অ্যারাইভাল ভিসা চালু করছে শ্রীলঙ্কা। ৫০টি দেশের নাগরিকরা এই ফ্রি ভিসার সুযোগ পাবেন বলে মঙ্গলবার সরকারি একটি নথিতে জানানো হয়েছে।

স্টার সানডের সময় দেশটিতে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনার পর পর্যটকদের আনাগোনা অনেক কমে গেছে। দেশটিতে পর্যটকদের টানতেই এমন উদ্যোগ নেয়া হচ্ছে।
গত ২১ এপ্রিল শ্রীলঙ্কার বেশ কিছু বিলাসবহুল হোটেল এবং গির্জায় ভয়াবহ বোমা হামলা চালানো হয়। এতে ২৫০ জনের বেশি মানুষ নিহত হয়। এদের মধ্যে ৪২ জনই বিদেশি নাগরিক।

ওই হামলার পর বিভিন্ন দেশ থেকে শ্রীলঙ্কায় পর্যটকদের সংখ্যা কমে গেছে। কারণ ওই হামলাকে কেন্দ্র করে বিভিন্ন দেশ তাদের নাগরিকদের শ্রীলঙ্কা ভ্রমণের ওপর সতর্কতা জারি করে। এতে দেশটির পর্যটন খাতে ধস নামে।

গত মে মাসে দেশটিতে বিদেশি পর্যটকের সংখ্যা কমে ৭০ দশমিক ৮ শতাংশ হয়েছে। দেশটিতে গৃহযুদ্ধের পর গত এক দশকে এটাই সর্বনিম্ন সংখ্যা। তবে এই ফ্রি ভিসার সুযোগ থাকবে ছয় মাস।

গত বছর শ্রীলঙ্কার বৈদেশিক আয়ের তৃতীয় উৎস ছিল পর্যটন খাত। থাইল্যান্ড, ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, কানাডা, সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, সুইজারল্যান্ড, কম্বোডিয়া, ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, ফিনল্যান্ড, আইসল্যান্ড এবং রাশিয়াসহ প্রায় ৫০টি দেশের নাগরিকরা এই ফ্রি ভিসার সুযোগ পাবেন।

Aviation News