একটানা ২০ ঘণ্টা চলবে এই নন-স্টপ ফ্লাইট

এই লেখাটি 56 বার পঠিত

সিঙ্গাপুর এয়ারলাইন্স চালু করতে যাচ্ছে একটানা ২০ ঘণ্টার নন-স্টপ ফ্লাইট। ফ্লাইটটি সংযুক্ত করবে সিঙ্গাপুর থেকে নিউইয়র্ককে। আর দীর্ঘতম ফ্লাইটের রেকর্ডটি সৃষ্টি করবে এয়ারলাইন্সটির নতুন সংযোজন এয়ারবাস এ৩৫০-৯০০ইউএকআর (আল্ট্রা লং রেঞ্জ)।

সম্প্রতি সিঙ্গাপুর এয়ারলাইন্সের পক্ষ থেকে একটি ঘোষণায় জানানো হয়, চলতি বছরেই ফ্লাইটটি যাত্রী নিয়ে যাতায়াত শুরু করবে। এ উদ্দেশ্যে প্লেনটি পাঁচঘণ্টার একটি পরীক্ষামূলক ফ্লাইট সম্পন্ন করে।

প্রশস্ত বডির এই প্লেনগুলো একটানা প্রায় ১১ হাজার মাইল উড়তে সক্ষম। ২০ ঘণ্টার দীর্ঘ ফ্লাইটে যাত্রীদের যেন কোনো অসুবিধায় পড়তে না হয় সেই বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে কর্তৃপক্ষ। এর কেবিনের ছাদ তুলনামূলক উঁচু, রয়েছে নিয়ন্ত্রিত এলইডি লাইটের ব্যবস্থা।

এ রুটে চলাচলের জন্য সাতটি আল্ট্রা লং রেঞ্জ প্লেন আনতে চলেছে এয়ারলাইন্সটি। এর আগে সিঙ্গাপুর এয়ার লাইন্সের চার ইঞ্জিন বিশিষ্ট প্লেন এয়ারবাস এ৩৪০-৫০০ যাতায়াত করতো ৯৫০০ মাইল। কিন্তু ফ্লাইটটি অনেক ব্যয়বহুল হওয়ায় ২০১৩ সালে তা বাতিল করে এয়ারলাইন্সটি।

এরপর দীর্ঘতম নন-স্টপ ফ্লাইটের রেকর্ডটি ছিল এমিরেটস এয়ারওয়েজের। এয়ারলাইন্সটির এয়ারবাস এ৩৮০ মডেলের প্লেনটি যাতায়াত করে ‘দুবাই টু নিউজিল্যান্ড’।

Aviation News